kalerkantho


জাকার্তার উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

৬ মার্চ, ২০১৭ ০৯:২৪



জাকার্তার উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে তিনি ভারত মহাসাগরীয় অঞ্চলের জোট ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) শীর্ষ সম্মেলনে যোগ দিতে যাচ্ছেন।

সোমবার (৬ মার্চ) সকাল ৮টা ৫৫ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে (বোয়িং ৭৭৭, ফ্লাইট নম্বর বিজি-১০৮৬) ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছাড়েন তিনি।

বিমানবন্দরে মন্ত্রিপরিষদ সদস্য, সংসদ সদস্য ও আওয়ামী লীগের শীর্ষ নেতারা প্রধানমন্ত্রীকে বিদায় জানান। স্থানীয় সময় বিকেল ৩টায় জাকার্তার হালিম পারদানা কুসুমা আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা প্রধানমন্ত্রীর।

সেখানে ইন্দোনেশিয়ার নারীর ক্ষমতায়ন ও শিশু সুরক্ষা বিষয়ক মন্ত্রী ইউহানা সুসানা ইয়েমবিজ, জাকার্তায় বাংলাদেশের হাইকমিশনার মেজর জেনারেল আজল কবির ও ইন্দোনেশিয়া সরকারের ঊর্ধ্বতন প্রতিনিধিরা শেখ হাসিনাকে স্বাগত জানাবেন।

পরে বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীকে মোটর শোভাযাত্রা সহকারে তার সফরকালীন আবাসস্থল হোটেল সাংগ্রি-লাতে নিয়ে যাওয়া হবে। এ দিন স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৬টার দিকে প্রধানমন্ত্রী জাকার্তা কনভেনশন সেন্টারে যাবেন। সেখানে সম্মেলনে আসা অন্যান্য রাষ্ট্র ও সরকারপ্রধানদের সঙ্গে নৈশভোজে অংশ নেবেন।

প্রধানমন্ত্রী সফরের দ্বিতীয় দিন মঙ্গলবার (৭ মার্চ) সকালেও যাবেন জাকার্তা কনভেনশন সেন্টারে। সেখানে বিশ্বনেতাদের সঙ্গে ফ্যামেলি ফটোসেশনে অংশ নেবেন।

এরপর সকাল ১০টায় প্রধানমন্ত্রী জার্কাতা কনভেনশন সেন্টারে 'অ্যাডপশন অব দ্য এজেন্ডা অ্যান্ড প্রোগ্রাম অব ওয়ার্ক' বিষয়ক ওপেনিং অধিবেশনে যোগ দেবেন।

তারপর সম্মেলনের প্রতিবেদনগুলোর সারসংক্ষেপ অধিবেশন 'অ্যাডপশন অ্যান্ড সাইনিং অব আউটকাম ডকুমেন্ট অব সামিটে' যোগ দেবেন প্রধানমন্ত্রী।

'স্ট্রেংদেনিং মেরিটাইম কো-অপারেশন ফর এ পিসফুল, স্টেবল অ্যান্ড প্রোপারাস ইন্ডিয়ান ওশান রিম' শীর্ষক এক সাধারণ ডিবেট অধিবেশনেও যোগ দেবেন শেখ হাসিনা।

দুপুরে প্রতিনিধিদলের প্রধানদের সঙ্গে মধ্যাহ্নভোজ শেষে সম্মেলনের সমাপনী অনুষ্ঠান ও সংবাদ সম্মেলনে অংশ নেবেন প্রধানমন্ত্রী। সফরকালে সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রীর সঙ্গে বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক হওয়ার কথা রয়েছে।

সফর শেষে বুধবার (৮ মার্চ) স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-১০৮৭ ভিভিআইপি ফ্লাইটে ঢাকার উদ্দেশে জাকার্তা ছাড়বেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীকে বহনকারী বিশেষ ফ্লাইটটি বাংলাদেশ সময় দুপুর ২টা ৪০ মিনিটে হযরত শাহ্জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবে।

উন্নত, শান্তিপূর্ণ ও স্থিতিশীল ভারত মহাসাগরের জন্য মেরিটাইম-বিষয়ক সহযোগিতা জোরদারের লক্ষ্যে ৫ থেকে ৭ মার্চ জাকার্তায় এবারের ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

এবারের সম্মেলনে সমুদ্র নিরাপত্তা, বাণিজ্য ও বিনিয়োগ, টেকসই মৎস্যবিজ্ঞান, দুর্যোগ ঝুঁকি মোকাবিলা, মৎস্যসম্পদ ব্যবস্থাপনা, মৎস্যপ্রযুক্তি, ভ্রমণ ও কালচার বিষয়গুলো গুরুত্ব পাবে। সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে ভারত মহাসাগরীয় অঞ্চলের এই জোটের সদস্য দেশগুলোর মধ্যে পারস্পরিক সহযোগিতার বিষয়টিও আলোচনায় উঠে আসতে পারে।

প্রথমবারের মতো ইন্দোনেশিয়া আইওআরএ এর শীর্ষ সম্মেলন আয়োজন করছে। ইন্দোনেশিয়া ছাড়াও বাংলাদেশ, ভারত, ইরান, কেনিয়া, মাদাগাস্কার, মালয়েশিয়া, মরিশাস, মোজাম্বিক, ওমান, সিসিলিস, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, সোমালিয়া, দক্ষিণ আফ্রিকা, তানজানিয়া, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত এবং ইয়েমেনের রাষ্ট্র ও সরকারপ্রধানসহ পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের প্রতিনিধিরা এতে অংশ নিচ্ছেন।


মন্তব্য