kalerkantho


স্বাস্থ্য সেবা নিয়ে বাণিজ্য গ্রহণযোগ্য নয় : স্বাস্থ্যমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

৫ মার্চ, ২০১৭ ১৯:৪৩



স্বাস্থ্য সেবা নিয়ে বাণিজ্য গ্রহণযোগ্য নয় : স্বাস্থ্যমন্ত্রী

সবার জন্য স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতকল্পে মানহীন ক্লিনিক ও মেডিক্যাল কলেজের বিরুদ্ধে সরকারের অভিযান অব্যাহত রাখার ঘোষণা দিয়ে দেশের সুশীল সমাজ ও গণমাধ্যমের সহায়তা চাইলেন স্বাস্থ্য ও পরিবার মন্ত্রী মোহাম্মদ নাসিম।  
তিনি বলেছেন, স্বাস্থ্য সেবা নিয়ে অতিরিক্ত বাণিজ্য কখনোই গ্রহণযোগ্য নয়। নিয়ম নীতি না মেনে ক্লিনিক ও মেডিক্যাল কলেজ পরিচালনা করলে অনুমোদন বাতিল করতে সরকার বাধ্য হবে। একবার অনুমোদন পেয়ে গেছে বলে নীতিমালা মানবে না তা হতে পারে না।
স্বাস্থ্যমন্ত্রী আজ রোববার রাজধানীতে ‘প্রথম আলো’ কার্যালয়ে ‘সবার জন্য স্বাস্থ্য সুরক্ষা’ গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইউনিট, প্রথম আলো ও ব্র্যাক যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে।
প্রথম আলোর সহযোগী সম্পাদক আব্দুল কাইয়ুমের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মাঝে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হোসেন জিল্লুর রহমান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, স্বাচিপ সভাপতি অধ্যাপক ডা. ইকবাল আর্সলান, প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশের মহাপরিচালক শাহ আলমগীরসহ অর্থ মন্ত্রণালয়, বিশ^ ব্যাংক, ইউএসএইড, ব্র্যাক-এর ঊর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ বক্তব্য রাখেন।  
মোহাম্মদ নাসিম বলেন, ১৬ কোটি মানুষের দেশে সীমিত সম্পদ নিয়ে সবার জন্য স্বাস্থ্য নিশ্চিত করা কঠিন। সরকারি হাসপাতালে শয্যা সংখ্যার অতিরিক্ত রোগী আসলেও ফেরত দেয়া হয় না। চিকিৎসক ও নার্সরা বাড়তি চাপ নিয়ে সাধারণ মানুষের চিকিৎসা নিশ্চিত করছেন।  
তিনি বলেন, গ্রামের ওয়ার্ড পর্যায় থেকে শুরু করে রাজধানীর বিশেষায়িত হাসপাতালগুলো থেকে মানুষ আধুনিক চিকিৎসা গ্রহণ করতে পারছে।

 
মোহাম্মদ নাসিম বলেন, সবার জন্য স্বাস্থ্য নিশ্চিত করতে হলে মাঠ পর্যায়ের চিকিৎসক, নার্সসহ সকলকে আন্তরিকতার সাথে দায়িত্ব পালন করতে হবে। দেশের জনগণের দোরগোড়ায় সহজে কম খরচে স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার যে কর্মসূচি হাতে নিয়েছে তা সফল করতে সকলকেই যার যার অবস্থান থেকে ভূমিকা রাখার আহ্বান জানান তিনি।


মন্তব্য