kalerkantho


পরিবহন খাতে শৃঙ্খলা না ফেরা পর্যন্ত এ অভিযান চলবে : সাঈদ খোকন

কালের কণ্ঠ অনলাইন   

৫ মার্চ, ২০১৭ ১৫:৪২



পরিবহন খাতে শৃঙ্খলা না ফেরা পর্যন্ত এ অভিযান চলবে : সাঈদ খোকন

২০ বছরের বেশি পুরনো মেয়াদোত্তীর্ণ যানবাহনের বিরুদ্ধে অভিযান শুরু করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ভ্রাম‌্যমাণ আদালত। আজ রবিবার সকালে বঙ্গবন্ধু এভিনিউয়ের সামনের সড়কে একটি ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে এই কার্যক্রম শুরু করেন মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

একই সময় আরও দুটি ভ্রাম‌্যমাণ আদালত মতিঝিল ও ফকিরাপুলে অভিযান চালায়। অভিযানের শুরুতে ড্রাইভিং লাইসেন্স না থাকায় দুই চালককে ১ মাস করে কারাদণ্ড দেওয়া হয়েছে।

এ ব্যাপারে দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাইদ খোকন বলেন, পুরনো ও মেয়াদোত্তীর্ণ যানবাহনের জন্য প্রায়ই দুর্ঘটনা ঘটছে। তিনি আরো বলেন, অসচেতন চালকদের বেপরোয়া আচরণ এবং যেখানে-সেখানে পার্কিংয়ের কারণে রাজধানীতে যানজট তীব্র আকার নিয়েছে। পুরনো বাসগুলো নাগরিকদের জীবন হুমকির মুখে ফেলেছে। প্রায়ই দুর্ঘটনায় সাধারণ নাগরিক জীবন হারাচ্ছেন।

পুরনো বাস রাজধানীর রাস্তা থেকে পুরোপুরি উঠে যাওয়া এবং পরিবহন খাতে শৃঙ্খলা না ফেরা পর্যন্ত এ অভিযান চলবে বলে জানান মেয়র সাইদ খোকন।

তিনি বলেন, "যেসব চালকের লাইসেন্স থাকবে না, বিআরটিএ'র আইন অনুযায়ী ন‌্যূনতম শিক্ষাগত যোগ্যতা থাকবে না, তাদের আমরা আইনের অধীনে নিয়ে আসব। ''

আইন মেনে যানবাহন পরিচালনার জন্য পরিবহন মালিকদের প্রতি আহ্বান জানিয়ে মেয়র বলেন, "পুরানো ঝুঁকিপূর্ণ বাস রাস্তায় চালাবেন না।

যাদের শিক্ষাগত যোগ্যতা নাই, ড্রাইভিং লাইসেন্স নাই, তাদের দিয়ে গাড়ি চালাবেন না। "

উল্লেখ্য, গত ১৫ ফেব্রুয়ারি নগরভবনে বিআরটিএ, ঢাকা মহানগর পুলিশ এবং জেলা প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে মেয়র এ অভিযান চালানোর সিদ্ধান্ত জানান।

 


মন্তব্য