kalerkantho


বরিশাল অশ্বিনী কুমার হলে দ্বিতীয় পৃথিবীর সন্ধানে বিজ্ঞান বক্তৃতা ১০ মার্চ

কালের কণ্ঠ অনলাইন   

৪ মার্চ, ২০১৭ ২৩:১২



বরিশাল অশ্বিনী কুমার হলে দ্বিতীয় পৃথিবীর সন্ধানে বিজ্ঞান বক্তৃতা ১০ মার্চ

সূর্যের মতোই আরও প্রায় ৪০ হাজার কোটি নক্ষত্র নিয়ে আমাদের মিল্কিওয়ে গ্যালাক্সি। কল্পনাতীত এই নক্ষত্র জগতে কি একমাত্র পৃথিবীতেই প্রাণের সঞ্চার হয়েছিলো? আর কোথাও কি বুদ্ধিমান প্রাণীর আবির্ভাব ঘটেনি? তার সম্ভাবনাই বা কতটুকু? হতে কি পারে না অসংখ্য নক্ষত্রের অসংখ্য গ্রহ প্রাণের কোলাহলে মুখরিত? কিভাবে ড্রেক সমীকরণ ১০০ কোটি গ্রহে বুদ্ধিমান প্রাণী থাকার গাণিতিক সম্ভাবনার কথা বলছে? বহির্জাগতিক বুদ্ধিমান প্রাণীর সাথে যোগাযোগের ক্ষেত্রে মিশরীয় হায়ারোগ্লিফিক-এর পাঠোদ্ধার পদ্ধতি কি কোন আলোকবর্তিকা দেখাতে পারে? কেনইবা আমরা বহির্জাগতিক প্রাণের সন্ধান করছি? হাবল টেলিস্কোপ কিংবা কেপলার মহাকাশযান থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে মহাবিশ্বে পৃথিবী সদৃশ গ্রহের সন্ধান লাভ কি ইঙ্গিত করছে? বহির্জাগতিক প্রাণের প্রকৃতি, মহাজাগতিক সভ্যতার বিকাশ সম্পর্কে এই প্রশ্নগুলো নিয়ে আগামী ১০ মার্চ শুক্রবার বরিশাল অশ্বিনী কুমার হলে বিজ্ঞান সংগঠন কসমিক কালচার দর্শনীর বিনিময়ে আয়োজন করতে যাচ্ছে বিজ্ঞান বক্তৃতা: 'দ্বিতীয় পৃথিবীর সন্ধানে'।

সাথে থাকছে প্রয়োজনীয় অডিও-ভিজ্যুয়াল উপস্থাপনা এবং বৈজ্ঞানিক পর্যালোচনাসহ প্রশ্নোত্তর পর্ব। বিকাল ৫ টায় অনুষ্ঠিত এই বক্তৃতাটি করবেন ডিসকাশন প্রজেক্ট-এর পেশাদার বিজ্ঞান বক্তা ও লেখক আসিফ।
এছাড়া বিজ্ঞান বিষয়ক মেধা ও সৃজনশীলতা বিকাশে দিনব্যাপি বিজ্ঞান আয়োজনের অংশ হিসেবে সকলের জন্য উন্মুক্ত থাকছে বিজ্ঞান বিষয়ক আলোকচিত্র প্রদর্শনী, বিজ্ঞান বই মেলা, ছোটদের জন্য 'মহাকাশ' নিয়ে চিত্রাঙ্কণ প্রতিযোগিতা ও মহাকাশযানের মডেল তৈরি এবং স্কুল-কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান প্রজেক্ট তৈরির প্রতিযোগিতা। বিজ্ঞান বক্তৃতার ৫০ টাকা মূল্যমানের টিকিট পাওয়া যাচ্ছে: বরিশাল ওয়াচ কোং, গির্জা মহল্লা; আয়ুস স্টোর্স, অমৃত লাল দে সড়ক; অমৃত বই ঘর, অমৃত লাল দে মহাবিদ্যালয় সংলগ্ন; তাহসিন ফটোস্ট্যাস্ট, বি.এম. কলেজ ১ম গেট এবং অনলাইনে www.chandradeep.com ও অনুষ্ঠান শুরুর আগে। যোগাযোগ: ০১৯১৪ ৪৩৪৩৮০, ০১৫৫৩ ৪৪০৯০৬।

- প্রেস বিজ্ঞপ্তি

 


মন্তব্য