kalerkantho


জেএমবির আধ্যাত্মিক নেতার সঙ্গে বৈঠক করে তামিম

কালের কণ্ঠ অনলাইন   

৩ মার্চ, ২০১৭ ১৫:০৬



জেএমবির আধ্যাত্মিক নেতার সঙ্গে বৈঠক করে তামিম

কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের হাতে গ্রেফতার হওয়া নব্য জেএমবির আধ্যাত্মিক নেতা মাওলানা আবুল কাশেমের সঙ্গে ২০১৫ সালে নব্য জেএমবির সমন্বয়ক তামিম চৌধুরীর বৈঠক হয়। এর আগে ২০১৪ সালে কতিপয় বিদেশী গোয়েন্দা সংস্থা তার সম্পর্কে বিভিন্ন তথ্য দেয় বলে জানিয়েছে সিটিটিসি। আজ শুক্রবার দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে ডিএমপির কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্র্যান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান ও ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম এসব তথ্য জানান। নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামআতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি)- এর একাংশের সাবেক আমীর মাওলানা আবুল কাশেম ওরফে বড় হুজুরকে বৃহস্পতিবার রাত ১১ টায় রাজধানীর সেনপাড়া পর্বত এলাকা গ্রেপ্তার করা হয়।

সংবাদ সম্মেলনে মনিরুল জানান, আবুল কাশেমকে নব্য জেএমবির অনেকে বড় হুজুর নামে সম্বোধন করে। কথিত বড় হুজুর নব্য জেএমবির সদস্যদের কথিত জিহাদে উদ্বুদ্ধ করার জন্য কোরআন ও হাদিসের আয়াতের বিকৃত ব্যাখ্যা দিতো। আবুল কাশেমের বাড়ি কুড়িগ্রাম জেলায়। সে দিনাজপুরের রানীর বন্দর এলাকার একটি মাদ্রাসার অধ্যক্ষ হিসেবে দায়িত্বপালন করতো বলে জানা গেছে। নব্য জেএমবির প্রধান তামিম চৌধুরী, মারজান, হাতকাটা মাহফুজ, রাজীব গান্ধী ওরফে জাহাঙ্গীরসহ জেএমবির অনেক বড় নেতা এই বড় হুজুরের অনুরক্ত ছিল। ইতোপূর্বে আটক হওয়া অনেক সদস্যের দেওয়া তথ্যের ভিত্তিতে দীর্ঘদিন ধরে তাকে আটকের চেষ্টা চলছিল বলেও জানান সিটিটিসি ইউনিটের প্রধান।

এদিকে সংবাদ সম্মেলন শুরুর আগে আবুল কাশেমকে আদালতে নিয়ে যাওয়ার সময় তিনি সাংবাদিকদের উদ্দেশ্য করে বলেন, আমি কিছুই জানি না।

আমাকে ১০ মাস আগে আটক করে এখানে রাখা হয়েছে। এ প্রসঙ্গে জানতে চাইলে মনিরুল ইসলাম বলেন, আসামী সঠিক কথা বলেনি। সে এমন বলেছে কিনা আমি জানি না। আর আসামিরা অনেক কথাই বলে, সব কথা গ্রহণ করা যায় না। তাকে গতকাল রাত ১১ টায় রাজধানীর সেনপাড়া পর্বত এলাকা থেকে গ্রেপ্তার করা হয়েছে। বিকাশে পাঠানো এক ভক্তের টাকা তুলতে তিনি বেড়িয়েছিলেন। আবুল কাশেম স্বপরিবারে অনেক আগে থেকেই পুরাতন জেএমবির সঙ্গে জড়িত ছিলেন।

পরবর্তী সময়ে নব্য জেএমবির মতাদর্শ নিয়ে তাদের বিভিন্ন কার্যক্রমে মনগড়া ধর্মীয় মতবাদ প্রদান করে দলটিকে হিংস্র করে তোলেন তিনি। আদালতে সোপর্দ করে আবুল কাশেমকে ১০ দিনের রিমান্ডের আবেদন জানাবে পুলিশ। গত বছরের ২৭ আগস্ট নারায়ণগঞ্জ শহরের পাইকপাড়ায় পুলিশের এক অভিযানে গুলশানে জঙ্গি হামলার অন্যতম পরিকল্পনাকারী তামিম নিহত হন।

 


মন্তব্য