kalerkantho


আমার কন্যাকে তবে কি ধর্ষকের কাছে বিয়ে দিতে হবে: শিরীন আখতার

কালের কণ্ঠ অনলাইন   

৩ মার্চ, ২০১৭ ০৩:৪১



আমার কন্যাকে তবে কি ধর্ষকের কাছে বিয়ে দিতে হবে: শিরীন আখতার

রাজধানীতে এক মতবিনিময় সভায় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর বক্তব্যের প্রতিক্রিয়ায় নারী শ্রমিক কণ্ঠের আহবায়ক ও সাংসদ শিরীন আখতার বলেছেন, আমার কন্যাকে কি তবে ধর্ষক, অপহরণকারীর কাছে বিয়ে দিতে হবে? ধর্ষণ করে বিয়ে করলে কি আর সাজা হবে না?

গতকাল বৃহস্পতিবার রাজধানীতে '২০৩০ সালে নারী-পুরুষের সমতা অর্জন: ট্রেড ইউনিয়নসহ সব ক্ষেত্রে এখনই এক-তৃতীয়াংশ নারী প্রতিনিধিত্ব নিশ্চিত করতে বাস্তবতা ও করণীয়' শীর্ষক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

বাল্যবিবাহের মূল আইনে গুরুত্ব দিয়ে তথ্যমন্ত্রী বলেন, একটি মেয়েকে তুলে নিয়ে যাওয়ার পর সে যদি অন্তঃসত্ত্বা হয়, তখন মেয়েটির কী করবে। এ রকম ক্ষেত্রে আদালতের আদেশে দুই পরিবারের সম্মতিতে বিয়েই সমাধান।  

তথ্যমন্ত্রীর এ বক্তব্যের প্রতিক্রিয়ায় অনুষ্ঠান শেষে সাংবাদিকদের কাছে সাংসদ শিরীন আখতার ওই মন্তব্য করেন।

অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশ শ্রমশক্তি জরিপ ২০১৩ অনুযায়ী, শ্রমশক্তিতে ২০০২-০৩ সালে নারী শ্রমিকের অংশগ্রহণ ছিল ২৬ দশমিক ১ শতাংশ; ২০১৩ সালে সালে তা বেড়ে দাঁড়ায় ৩৩ দশমিক ৫ শতাংশ। এমনকি পোশাকশিল্প খাতে আয়ের ৮৫ শতাংশেই নারীর অবদান। অথচ এখনো তাঁদের সুরক্ষায় কোনো শ্রম আইন হয়নি। অনুষ্ঠানে বিভিন্ন পেশায় কর্মরত নারীরা তাঁদের প্রতি নানা ধরনের বৈষম্য ও নির্যাতনের কথা তুলে ধরেন।


মন্তব্য