kalerkantho


'দেশে ন্যায়বিচার ও আইনের শাসন প্রতিষ্ঠা করতে সরকার দৃঢ়প্রতিজ্ঞ'

কালের কণ্ঠ অনলাইন   

২ মার্চ, ২০১৭ ২২:৫৩




'দেশে ন্যায়বিচার ও আইনের শাসন প্রতিষ্ঠা করতে সরকার দৃঢ়প্রতিজ্ঞ'

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, দেশে ন্যায় বিচার ও আইনের শাসন প্রতিষ্ঠা করতে সরকার দৃঢ়প্রতিজ্ঞ। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ন্যায় ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা ও গণতন্ত্রের ভিত্তি সুদৃঢ় করতে বিভিন্ন অবকাঠামোগত উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছেন।  
আজ চাঁপাইনবাবগঞ্জ চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনের উদ্বোধন শেষে সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।  
চাঁপাইনবাবগঞ্জ গণপূর্ত বিভাগের তত্বাবধানে ১২-তলা ভবনের প্রথম পর্যায়ে চার তলা ভবনে ২১ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে নির্মিত হয়েছে। শিগগিরই ভবনের ৫ম থেকে ৮ম তলা নির্মাণের কাজ শুরু হবে এবং এতে মোট এজলাসের সংখ্যা ১২টি বৃদ্ধি পেয়ে ২১টি হবে এবং বিচারপ্রার্থী ও আইনজীবীদের জন্য ২টি আধুনিক লিফট চালু করা হবে।
আনিসুল হক বলেন, বিচারপ্রার্থী জনগণের দুর্ভোগ লাঘব এবং মামলার জট দ্রুত কমিয়ে আনার লক্ষ্যে জনবান্ধব সরকার বাংলাদেশের ৬৪ টি জেলা সদরে চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন নির্মাণ প্রকল্পটি হাতে নিয়েছেন।  
তিনি বলেন, বর্তমান সরকার জনগণের বন্ধু হয়ে কাজ করছে। তিনি বলেন, বিচার বিভাগের উন্নয়নের জন্য স্বতন্ত্র বেতন স্কেল চালু ও তথ্য প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করা হয়েছে। জনগণ যাতে ভোগাšিÍতে না পরে এবং নিরাপরাধী যাতে সাজাপ্রাপ্ত না হয় সেদিকে খেয়াল রেখে বিচার কার্য পরিচালনা করার জন্য মন্ত্রী বিচারকদের পরামর্শ দেন। তিনি বলেন, গরীব দুখীর ব্যয়, শেখ হাসিনার সরকার দেয়।  
আইনমন্ত্রী আরো বলেন, জননেত্রী শেখ হাসিনা ২০০৯ সালে সরকার গঠনের পর তিনি বিচার বিভাগের স্বাধীনতাকে গুরুত্ব দিয়ে কাজ শুরু করেন।

তিনি বলেন, আইনের শাসন প্রতিষ্ঠার সাথে বিচার বিভাগের স্বাধীনতা অঙ্গাঙ্গিভাবে জড়িত। বিচার বিভাগের স্বাধীনতার কাজে গতিশীলতা আনার জন্য যে সকল পদক্ষেপ নেয়া দরকার তা ইতোমধ্যে নেয়া হয়েছে। মন্ত্রী আরো বলেন, একটি সুদক্ষ বিচার বিভাগের জন্য প্রয়োজন সুদক্ষ মানবসম্পদ। এই মানবসম্পদ উন্নয়নের জন্য স্থানীয় প্রতিক্ষনের পাশাপাশি বিদেশী প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যে অধস্তন আদালত ব্যবস্থাপনা শক্তিশালীকরণে আইন ও বিচার বিভাগের সক্ষমতা বৃদ্ধিকরণ শীর্ষক প্রকল্প গ্রহণ করা হয়েছে। এ প্রকল্পের মাধ্যমে ফেব্রুয়ারি ২০১৭ থেকে জুন ২০১৯ এর মধ্যে ৫৪০ জন বিচারককে বৈদেশিক প্রশিক্ষণ ও উচ্চ শিক্ষা প্রদানের জন্য অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন সিডনী বিশ^বিদ্যালয়ে প্রেরণ করা হবে।  
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়তে এবং দেশের চলমান উন্নয়নকে অব্যাহত রাখতে আগামী জাতীয় সংসদ নির্বাচনে আবারো নৌকা মার্কায় ভোট দিয়ে আওয়ামী লীগকে বিজয়ী করতে মন্ত্রী জনগণের প্রতি উদাত্ত আহবান জানান।  
চাঁপাইনবাবগঞ্জ দায়রা জজ মো. এনামুল বারীর সভাপতিত্বে অনুষ্ঠানে সংসদ সদস্য মো. আব্দুল ওদুদ, আইন, বিচার ও সংসদ বিষয়ক সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক, অতিরিক্ত সচিব মো. মোস্তাফিজুর রহমান, জেলা প্রশাসক মো: মাহমুদুল হাসান ও জেলা পরিষদের চেয়ারম্যান মাঈনুদ্দিন মন্ডল বক্তৃতা করেন।  


মন্তব্য