kalerkantho


পরিবহন ধর্মঘটে গ্রেপ্তার ৭ শ্রমিক রিমান্ডে

আদালত প্রতিবেদক   

২ মার্চ, ২০১৭ ২২:৫২



পরিবহন ধর্মঘটে গ্রেপ্তার ৭ শ্রমিক রিমান্ডে

বাসচালকের যাবজ্জীবন কারাদণ্ডের প্রতিবাদে মহাসড়কে প্রতিবন্ধকতা ও নৈরাজ্য সৃষ্টির অভিযোগে দায়ের হওয়া মামলায় গ্রেপ্তার সাত পরিবহন শ্রমিকের একদিন করে রিমান্ড মঞ্জুর করা হয়েছে। এরা হলেন- রফিকুল ইসলাম, হাসানুর, রবিন, মো. সোহেল, ফজলে রাব্বী, আলামিন ও এনামুল হক।

আজ বৃহস্পতিবার শুনানি শেষে ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম আলমগীর কবির রাজ ওই রিমান্ড মঞ্জুর করেন।  

ধর্মঘটের নামে গত মঙ্গলবার ও বুধবার গাবতলী এলাকায় পরিবহন শ্রমিকরা মহাসড়কে যান চলাচলে বাধা, ভাঙচুর, অগ্নিসংযোগ, পুলিশের কাজে বাধা দেয়ার অভিযোগে রাজধানীর দারুস সালাম থানায় দায়ের হওয়া তিন মামলার একটিতে আসামিদের আদালতে হাজির করা হয়।  
ঘটনার প্রকৃত রহস্য উদঘ্টানের জন্য মামলার তদন্ত কর্মকর্তা থানার উপপরিদর্শক মো. যোবায়ের আসামিদের পুলিশের হেফাজতে নিয়ে ৭ দিন জিজ্ঞাসাবাদের অনুমতি চেয়ে আবেদন করেন। রিমান্ড আবেদনে বলা হয়, আসামিদের ঘটনার সঙ্গে জড়িত থাকার প্রমাণ মিলেছে। সুষ্ঠু তদন্তের স্বার্থে ঘটনার সঙ্গে আর কে কে জড়িত তা জানতে আসামিদের রিমান্ডে নেওয়া প্রয়োজন।  

প্রসঙ্গত, পৃথক দুটি সড়ক দুর্ঘটনায় দুই গাড়িচালককে যাবজ্জীবন (আমুত্যু) কারাদণ্ড ও মৃত্যুদণ্ড দেয়ার প্রতিবাদে গত মঙ্গলবার ও বুধবার পরিবহন ধর্মঘট ডাকে বিক্ষুব্ধ শ্রমিকেরা।  

প্রতিবাদে পরিবহন শ্রমিকরা অবরোধের ডাক দেয়। গত ১ মার্চ গাবতলীর তিন রাস্তার মোড়ে টায়ার জ্বালিয়ে অবরোধ সৃষ্টি করে, একটি মোটরসাইকেল পুড়িয়ে দেয়, পুলিশের গাড়ির ক্ষতিসাধন করে। এ ঘটনায় এক পরিবহন শ্রমিক নিহত হয়েছেন।

চার পুলিশ সদস্যসহ প্রায় ৩০ জন আহত হয়েছেন। শ্রমিকেরা  পুলিশের রেকার, পুলিশ বক্স। এ ছাড়া অ্যাম্বুলেন্স, প্রাইভেট কারসহ বেশ কয়েকটি যানবাহন ভাংচুর করে।


মন্তব্য