kalerkantho


চীন সফরে যাচ্ছেন ৬ মন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

২ মার্চ, ২০১৭ ১২:২৬



চীন সফরে যাচ্ছেন ৬ মন্ত্রী

ছয়জন মন্ত্রী ও প্রতিমন্ত্রী আগামী মে মাসে একসঙ্গে চীন সফরে যাচ্ছেন। এই ছয়জন মন্ত্রী-প্রতিমন্ত্রী হলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

সিল্ক রোড সম্মেলন নামে পরিচিত ২০১৭ সালে সবচেয়ে বড় সম্মেলন 'ওয়ান বেল্ট ওয়ান রোড' সম্মেলনে যোগ দিতে ছয়জন মন্ত্রী চীন যাচ্ছেন বলে ঢাকায় কূটনৈতিক সূত্রে জানা গেছে। এই সম্মেলনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে-সহ বিশ্বের প্রভাবশালী রাষ্ট্র ও সরকারপ্রধানরা যোগ দেবেন বলে আশা করা হচ্ছে।

চীন অবশ্য বিশ্বের সব দেশকে এই সম্মেলনে আমন্ত্রণ জানাচ্ছে না। বাংলাদেশের সঙ্গে সম্প্রতি দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নীত হওয়ায় চীন এই সম্মেলনে বাংলাদেশকে আমন্ত্রণ জানিয়েছে।

সংশ্লিষ্ট সূত্র মতে, চীনের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এই সম্মেলনে আমন্ত্রণ জানানোর আগ্রহ ছিল। কিন্তু শেখ হাসিনা কিছুদিন আগেই চীন সফর করেছেন।

এ ছাড়া, গত বছরের অক্টোবরে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বাংলাদেশ সফর করেছেন। এ কারণে শীর্ষ পর্যায়ে এত কাছাকাছি সময়ে সফর বিনিময়ের প্রয়োজন নেই বলে উভয় দেশ মনে করে।


মন্তব্য