kalerkantho


আনিস স্যারকে দেখতে গেলেন অসুস্থ লাকী আখন্দ

কালের কণ্ঠ অনলাইন   

২ মার্চ, ২০১৭ ০৫:৩৪



আনিস স্যারকে দেখতে গেলেন অসুস্থ লাকী আখন্দ

মেরুদণ্ডের হাড়ের ক্ষয়জনিত অসুস্থতায় ভুগছেন প্রফেসর ইমেরিটাস আনিসুজ্জামান। এখন চিকিৎসাধীন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যেল বিশ্ববিদ্যালয়ে। কিছুদিন আগে গিয়েছিলেন ব্যাংককে। যাওয়ার আগে ভুল করে অন্য হাসপাতালে চলে যাওয়ায় দেখা করতে পারেননি কিংবদন্তি সুরকার, গীতিকার, গায়ক, মুক্তিযোদ্ধা লাকী আখন্দের সঙ্গে।

সেই আক্ষেপে ভুগছিলেন স্যার। কিন্তু গতকাল বুধবার বিকেলে যা ঘটলো তা একেবারেই অবিশ্বাস্য। যার মৃত্যুর ভুয়া খবর কেউ কেউ রটিয়ে বেড়াচ্ছে আকাশে-বাতাসে, সেই লাকী স্বয়ং হঠাৎ হাজির আনিস স্যারের কেবিনে।

'তোমাকে দেখতে যাবো যাবো ভাবছি, আর তুমি কিনা হাজির আমার কেবিনে'- হুইল চেয়ারে বসা লাকীকে দেখে অনেকটা অবাক হয়ে এভাবেই অভিব্যক্তি প্রকাশ করেন অধ্যাপক আনিসুজ্জামান।

কয়েকদিন ধরে লাকী আখন্দ আইসিইউতে আছেন, লাইফ সাপোর্টে আছেন, আবার কখনো মৃত্যুর গুজব পর্যন্ত ছড়িয়েছে বিভিন্ন মিডিয়া। কিন্তু আদতে শারীরিক অবস্থা খুব ভালো না থাকলেও এর কোনোটিই হয়নি এ শিল্পীর ক্ষেত্রে। বরং বিএসএমএমইউ'র সেন্টার ফর প্যালিয়েটিভ কেয়ারের (প্রশমন সেবা) অধ্যাপক নিজামুদ্দিন আহমেদের অধীনে চিকিৎসাধীন লাকী গান গাইছেন, সুর করছেন, আড্ডা দিচ্ছেন।

প্রশমন সেবা হচ্ছে একেবারে জীবনের শেষ দিন গুনতে থাকা মানুষগুলোর শেষ ঠিকানা। ডা. নিজামুদ্দিন এই ইউনিটের প্রধান। দারুণভাবে ব্যস্ত রেখে শিল্পীকে শত অসুস্থতার মধ্যেও জীবনের জয়গান গাওয়ার স্বপ্ন দেখাচ্ছেন তিনি। বুধবার বিকেলে তিনি বলেন, বেড থেকে নিচে নামান, একটু হুইলচেয়ারে বসান, ঘোরান।  

সবশেষ তার কথামতো হুইল চেয়ারে বসে হাসপাতালে ঘুরলেন, সবাইকে অবাক করে দেখা করলেন অসুস্থ হওয়ার পর সবার আগে পাশে দাঁড়ানো 'শিল্পীর পাশে' ফাউন্ডেশনের চেয়ারম্যান অধ্যাপক আনিসুজ্জামানের কেবিনে গিয়ে। প্রায় ৭-৮ মিনিট আনিস স্যারের সঙ্গে কথা বলে তাকে কৃতজ্ঞতা জানান লাকী।


মন্তব্য