kalerkantho


মেডিক্যাল অ্যাপসগুলো মানুষকে স্বাস্থ্যসেবা পেতে সাহায্য করবে : তথ্যমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

১ মার্চ, ২০১৭ ২১:৩৯



মেডিক্যাল অ্যাপসগুলো মানুষকে স্বাস্থ্যসেবা পেতে সাহায্য করবে : তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, চিকিৎসা সংক্রান্ত তথ্য ধারণে তৈরি মেডিকেল অ্যাপসগুলো দেশের মানুষকে আরো সহজে স্বাস্থ্যসেবা পেতে সাহায্য করবে। আজ বুধবার দুপুরে রাজধানীর ঢাকা ক্লাবের স্যামসন এইচ লাউঞ্জে বাংলাদেশ ইলেক্ট্রনিক মেডিক্যাল রেকর্ডস (বিডিইএমআর) এর উদ্যোগে ডা. অসিত বর্ধন উদ্ভাবিত চারটি মেডিক্যাল রেকর্ডের অ্যাপস উন্মুক্তকরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, শেখ হাসিনার নেতৃত্বে ২০০৯ সাল থেকে ডিজিটাল বাংলাদেশের যে জয়যাত্রা শুরু হয়েছে, চিকিৎসক, রোগী, হাসপাতাল বা ক্লিনিক ও এনেস্থেশিওলজি’র অ্যাপসগুলোর সহজলভ্যতা এবং মুক্তিযোদ্ধাদের জন্য বিনামূল্যে অ্যাপস ব্যবহারের সুযোগ সেই জয়যাত্রাকে আরেক ধাপ এগিয়ে দিয়েছে।

ইনু বলেন, ‘বিডিইএমআর’ নামক এই চারটি অ্যাপস চালু হওয়ায় দেশের স্বাস্থ্যসেবা নতুন যুগের সূচনা করল। এ সময় তিনি অ্যাপস নির্মাতা রাজশাহী মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রীধারী ও বর্তমানে কানাডার ভ্যাংকুভারে ল্যাংলি মেমোরিয়াল হাসপাতালের কনসালটেন্ট এনেস্থেশিওলজিস্টস ডা. অসিত বর্ধনকে উষ্ণ অভিনন্দন জানান।

তথ্যমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়তে গিয়ে শেখ হাসিনা প্রমাণ করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সাধারণ মানুষের ক্ষমতায়নে অসাধারণ ভূমিকা রাখে। দেশকে এগিয়ে নিতে ডিজিটাল বাংলাদেশ, উন্নয়ন ও শান্তির শত্রুদের চিনে রাখতে হবে এবং বর্জন করতে হবে।


মন্তব্য