kalerkantho


'শিশুর শারীরিক ও মানসিক বিকাশে প্রয়োজন সুস্থ দেহ ও সজীব মন'

কালের কণ্ঠ অনলাইন   

১ মার্চ, ২০১৭ ১৯:৪৮



'শিশুর শারীরিক ও মানসিক বিকাশে প্রয়োজন সুস্থ দেহ ও সজীব মন'

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ক্রীড়া প্রতিযোগিতা শিক্ষার্থীদের মধ্যে সুষ্ঠু প্রতিযোগিতার মনোভাব তৈরি করে। এজন্য খেলাধুলার কোন বিকল্প নেই।

‘বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট-২০১৬’ ও ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট-২০১৬’ উপলক্ষে আজ বুধবার দেওয়া এক বাণীতে তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, শিশুর শারীরিক ও মানসিক বিকাশের জন্য প্রয়োজন সুস্থ দেহ ও সজীব মন। এজন্য খেলাধুলা ও ক্রীড়া প্রতিযোগিতার কোনো বিকল্প নেই। এছাড়া ক্রীড়া প্রতিযোগিতার মাধ্যমে শিশুর নেতৃত্বেরও বিকাশ ঘটে।

প্রধানমন্ত্রী বলেন, ‘সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের স্মরণে আয়োজিত ফুটবল টুর্নামেন্ট খেলাধুলার জগতে সম্ভাবনার নতুন দিগন্ত উন্মোচন করেছে। ’

বঙ্গবন্ধু ও বঙ্গমাতার নামে উৎসর্গীকৃত প্রাথমিক বিদ্যালয়ের বিপুল সংখ্যক ছেলেমেয়ের অংশগ্রহণে এ ফুটবল টুর্নামেন্ট বিশ্বে বিরল উল্লেখ করে শেখ হাসিনা বলেন, উৎসবমুখর এ টুর্নামেন্টের মাধ্যমে ফুটবল অঙ্গনে জাগরণ সৃষ্টি হয়েছে। এ টুর্নামেন্টে অংশগ্রহণের মাধ্যমে কোমলমতি শিক্ষার্থীরা জাতির পিতা এবং বঙ্গমাতার জীবন ও কর্ম সম্পর্কে আরো বেশি অবহিত হওয়ার সুযোগ পাবে। তাদের জীবনাদর্শ অনুসরণ করে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা লেখাপড়ার পাশাপাশি খেলাধুলায় অংশগ্রহণ করে নিজেদের আত্মপ্রত্যয়ী করে গড়ে তুলেবে। তাদের মধ্যে সুষ্ঠু প্রতিযোগিতার মনোভাব তৈরি হবে।

এ টুর্নামেন্টের মধ্যে দিয়ে আগামী দিনের প্রতিভাবান ফুটবলার উঠে আসবে- এ আশাবাদ ব্যক্ত করে প্রধানমন্ত্রী বলেন, ‘প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় আয়োজিত ‘বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট’ ও ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট’ অনুষ্ঠিত হতে যাচ্ছে জেনে আমি আনন্দিত।

তিনি টুর্নামেন্ট দুটিতে অংশগ্রহণকারী দলসহ সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানান।

টুর্নামেন্ট দুটি উপলক্ষে স্মরণিকা প্রকাশের উদ্যোগকে সাধুবাদ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘দেশ ও মানুষের জন্য বঙ্গবন্ধু এবং বঙ্গমাতার ভালবাসা ও আত্মত্যাগের আদর্শে আগামী প্রজন্মের চরিত্র গঠনে এ টুর্নামেন্ট বলিষ্ঠ ভূমিকা রাখবে বলে আমার বিশ্বাস। ’

শেখ হাসিনা বলেন, বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট মেয়েদেরকে জীবন যুদ্ধে জয়ী হতে প্রেরণা জোগাবে। নারী-পুরুষের বৈষম্য দূর করতে ভূমিকা রাখবে।

তিনি টুর্নামেন্ট দুটির সার্বিক সাফল্য কামনা করেন।


মন্তব্য