kalerkantho


সংসদে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বিল-২০১৭ পাস

কালের কণ্ঠ অনলাইন   

১ মার্চ, ২০১৭ ১৯:২৬



সংসদে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বিল-২০১৭ পাস

উন্নয়ন অর্থনীতি, জনসংখ্যা তথ্য ও অন্যান্য সামাজিক বিজ্ঞানসহ প্রাসঙ্গিক বিষয়ে গবেষণা, অনুসন্ধান ও জ্ঞান বিস্তারের জন্য একটি প্রতিষ্ঠান গঠন এবং এ সংশ্লিষ্ট বিষয়ে বিধান করে আজ বুধবার সংসদে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বিল-২০১৭ পাস হয়েছে।
এ বিলটি পাসের প্রস্তাব করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বিলের বিধানের অধীনে প্রতিষ্ঠিত বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান এ সংক্রান্ত ১৯৭৪ সালে প্রণীত আইনের অধীন বহাল রাখা হয়েছে। বিলে প্রতিষ্ঠান, কার্যালয়, পরিচালনা ও প্রশাসন, প্রতিষ্ঠানের ক্ষমতা ও কার্যাবলীসহ সংশ্লিষ্ট বিষয়ে বিধান করা হয়েছে।

এই বিলে পরিকল্পনামন্ত্রীকে চেয়ারম্যান করে ১৪ সদস্যের বোর্ড গঠনের বিধান করা হয়েছে। এতে বোর্ডের সভা, মহাপরিচালক, সচিব, কমিটি গঠন, নীতি সমন্বয় কমিটি, প্রশাসন বিষয়ক কমিটি, অর্থ বিষয়ক কমিটি, কমিটির সভা, তহবিল, বাজেট, হিসাব রক্ষণ ও নীরিক্ষা, প্রতিবেদন, বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ অন্যান্য আনুসঙ্গিক বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে। এতে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান আইন ১৯৭৪ রহিত করা হয়েছে।

জাতীয় পার্টির ফখরুল ইমাম, নূরুল ইসলাম ওমর, বেগম রওশন আরা মান্নান ও স্বতন্ত্র সদস্য আব্দুল মতিন বিলের ওপর জনমত যাচাই-বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনীর প্রস্তাব আনলে তা কন্ঠ ভোটে নাকচ হয়ে যায়।


মন্তব্য