kalerkantho


'শিক্ষার্থীদের মানস গঠনে খেলাধুলা ও সংস্কৃতি চর্চার বিকল্প নেই'

কালের কণ্ঠ অনলাইন   

১ মার্চ, ২০১৭ ১৮:০০



'শিক্ষার্থীদের মানস গঠনে খেলাধুলা ও সংস্কৃতি চর্চার বিকল্প নেই'

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, খেলাধুলা কোমলমতি শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক বিকাশের পাশাপাশি খেলোয়াড়সুলভ মনোভাব তৈরির দ্বার উন্মুক্ত করে দেয়। বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট ২০১৬ উপলক্ষে আজ বুধবার এক বাণীতে তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, শিশু-কিশোর শিক্ষার্থীদের মানস গঠনে শিক্ষার পাশাপাশি খেলাধুলা ও সংস্কৃতি চর্চার বিকল্প নেই।

রাষ্ট্রপতি বলেন, টুর্নামেন্টের মাধ্যমে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে দেশপ্রেম, শৃঙ্খলা, ভ্রাতৃত্ব, উদারতা ও নেতৃত্বের গুণাবলি অর্জিত হবে, তৈরি হবে জয় ও পরাজয় সহজে মেনে নেয়ার দুর্লভ মানসিকতা। বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত হয়ে আজকের শিশু-কিশোররা আগামীতে স্বপ্নের সোনার বাংলা গড়ায় অবদান রাখবে।

আবদুল হামিদ বলেন, ‘একটি অসাম্প্রদায়িক সাংস্কৃতিক চেতনায় উদ্দীপ্ত শিক্ষিত সমাজ গঠনে খেলাধুলাকে সমান গুরুত্ব দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধু ও বঙ্গমাতার চিন্তা-চেতনাকে সবার মাঝে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে তাঁদের নামে প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট চালুকরণ একটি প্রশংসনীয় উদ্যোগ। এর মাধ্যমে আমাদের স্বাধিকার, মহান স্বাধীনতা ও মুক্তি সংগ্রামে জাতির পিতা বঙ্গবন্ধু ও তাঁর সহধর্মিণীর অবদান সম্পর্কে তরুণ প্রজন্ম জানতে পারবে এবং তাঁদের আদর্শ সবার মধ্যে ছড়িয়ে পড়বে। ’

তিনি বলেন, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বেগম ফজিলাতুন নেছা মুজিব স্মরণে বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত হচ্ছে জেনে আমি আনন্দিত।

এ টুর্নামেন্ট দুটিতে অংশগ্রহণকারী শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান রাষ্ট্রপতি।

টুর্নামেন্ট দুটির সাফল্য কামনা করে তিনি বলেন, এ টুর্নামেন্ট থেকে এক ঝাঁক উদীয়মান ফুটবলার বেরিয়ে আসবে এবং এরাই ফুটবলকে এগিয়ে নেবে সোনালী ভবিষ্যতের দিকে।

 


মন্তব্য