kalerkantho


পরিবহন ধর্মঘট প্রত্যাহারের নীতিগত সিদ্ধান্ত

কালের কণ্ঠ অনলাইন   

১ মার্চ, ২০১৭ ১২:৪২



পরিবহন ধর্মঘট প্রত্যাহারের নীতিগত সিদ্ধান্ত

পরিবহন শ্রমিকদের ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘট প্রত্যাহারের নীতিগত সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আজ বুধবার সচিবালয়ে মন্ত্রী তার কার্যালয়ে সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রী ও পরিবহন মালিকদের সঙ্গে বৈঠকের পর এ সিদ্ধান্তের কথা জানান। বৈঠকে উপস্থিত ছিলেন আইনমন্ত্রী আনিসুল হক, নৌমন্ত্রী শাজাহান খান, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ প্রমুখ।

বৈঠক শেষে ওবায়দুল কাদের বলেন, আমরা সরকারের পক্ষ থেকে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে ধর্মঘট প্রত্যাহারের নীতিগত সিদ্ধান্ত নিয়েছি। তিনি বলেন, এক-দুজন তো (ধর্মঘট প্রত্যাহারের) আনুষ্ঠানিক ঘোষণা দিতে পারেন না। প্রত্যেকটি সংগঠনের একটা নিয়ম আছে। তারা আনুষ্ঠানিক ঘোষণা দেবেন। আজকের মধ্যেই এ বিষয়ে ফলাফল দেখা যাবে।

আইনমন্ত্রী বলেন, জনগণকে জিম্মি করে এমন পরিস্থিতি তৈরি করা ঠিক নয়। তাদের কোনো কিছু বলার থাকলে উচ্চ আদালতে যেতে পারত। এদিকে একটি সূত্র জানায়, এ সিদ্ধান্তের বিষয়ে দুপুরে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের কার্যালয়ে শ্রমিক নেতাদের সঙ্গে বৈঠক হবে।

তারপর এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হবে। বুধবারের মধ্যেই পরিবহন ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা আসবে বলেও জানাচ্ছে ওই সূত্র।

মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় চলচ্চিত্রকার তারেক মাসুদ, সাংবাদিক মিশুক মুনীরসহ পাঁচজন নিহত হওয়ার ঘটনায় বাসচালক জামির হোসেনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। এ জন্য ঢাকাসহ সারা দেশে ধর্মঘট পালন করছে পরিবহন মালিক ও শ্রমিকরা। এতে দুর্ভোগে পড়েছে সাধারণ মানুষ।

 


মন্তব্য