kalerkantho


ডায়াবেটিস সচেতনতা দিবসে নানা কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক   

১ মার্চ, ২০১৭ ০১:৪১



ডায়াবেটিস সচেতনতা দিবসে নানা কর্মসূচি

‘পরিকল্পিত গর্ভধারণ ডায়াবেটিস প্রতিরোধের অন্যতম হাতিয়ার’ প্রতিপাদ্য নিয়ে গতকাল মঙ্গলবার পালিত হয়েছে ‘ডায়াবেটিস সচেতনতা দিবস’। ডায়াবেটিস রোগ সম্পর্কে জনগণকে সচেতন করে তোলার লক্ষ্যে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে প্রতিবারের মতো এবারও দিবসটি পালিত হয়। একই সঙ্গে পালিত হয় বাংলাদেশ ডায়াবেটিক সমিতির ৬১তম প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯৫৬ সালের এই দিনে জাতীয় অধ্যাপক ডা. মোহাম্মদ. ইব্রাহিমসহ কয়েকজন বিশিষ্ট সমাজসেবক ও গণ্যমান্য ব্যক্তির উদ্যোগে রাজধানীর সেগুন বাগিচায় বাংলাদেশ ডায়াবেটিক সমিতি প্রতিষ্ঠিত হয়।

দিবসটি উপলক্ষে বারডেম অডিটরিয়ামে বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সহসভাপতি মেজর জেনারেল (অব.) অধ্যাপক এ আর খানের সভাপতিত্বে এ অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বারডেমের এন্ডোক্রাইনোলজি বিভাগের প্রধান অধ্যাপক ফারুক পাঠান। অনুষ্ঠানে আদর্শ ডায়াবেটিক রোগীদের মধ্যে অভিনন্দনপত্র ও ক্রেস্ট বিতরণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চেৌধুরী। অনুষ্ঠানে সমিতির মহাসচিব মোহাম্মদ সাইফ উদ্দিন, বারডেমের মহাপরিচালক অধ্যাপক নাজমুন নাহারসহ অন্যরা বক্তব্য দেন।

এ ছাড়া দিবসটির অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল সকাল সাড়ে ৮টায় জাতীয় জাদুঘরের সামনে থেকে টিএসসি পর্যন্ত পদযাত্রা, সকাল ৮টা থেকে ১১টা পর্যন্ত জাতীয় জাদুঘর ও ধানমণ্ডির রবীন্দ্র সরোবর এলাকাসহ বিভিন্ন এনএইচএন ও এইচসিডিপি কেন্দ্রে বিনা মূল্যে ডায়াবেটিস রোগ নির্ণয়, সকাল ১১টায় বারডেম অডিটরিয়ামে বিশেষজ্ঞ চিকিত্সক ও রোগীদের মধ্যে আলোচনা ও প্রশ্নোত্তর পর্ব ইত্যাদি। এ ছাড়া দিবসটি উপলক্ষে ‘কান্তি’র বিশেষ প্রকাশনা, সচেতনতামূলক পোস্টার ও লিফলেট প্রকাশ ও বিতরণ করা হয়েছে। পাশাপাশি বিআইএইচএসের উদ্যোগে মিরপুর বাঙলা কলেজের সামনে থেকে একটি পৃথক শোভাযাত্রা বের করা হয়। ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালও এ উপলক্ষে ফ্রি হার্ট ক্যাম্পের আয়োজন করে।


মন্তব্য