kalerkantho


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষক শিক্ষার্থী ঐক্যমঞ্চের ১০ দফা দাবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১ মার্চ, ২০১৭ ০১:৪০



জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষক শিক্ষার্থী ঐক্যমঞ্চের ১০ দফা দাবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের প্রাকৃতিক পরিবেশ, জীববৈচিত্র্য রক্ষা ও অপরিকল্পিত স্থাপনা নির্মাণ বন্ধের জন্য ১০ দফা দাবি জানিয়েছে 'জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষক-শিক্ষার্থী ঐক্যমঞ্চ'। গতকাল মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক অনুষদের শিক্ষক লাউঞ্জে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এই দশ দফা দাবি উপস্থাপন করা হয়।

 

দাবিগুলোর হল- একটি বিভাগের জন্যে একটি ভবন নীতি থেকে সরে এসে যত্রতত্র ভবন নির্মাণ বন্ধ এবং পরিকল্পিতভাবে বহুতল ভবন নির্মাণ করে বিভাগগুলোর শ্রেণি সংকট দুর করা, ক্যাম্পাসে নির্বিচারে বৃক্ষনিধন বন্ধ করা এবং পরিকল্পিতভাবে বনায়ন বৃদ্ধি করা, বাণিজ্যিকভাবে জলাশয় বা ভূমি ইজারা বন্ধ করা, প্রাকৃতিক বনভূমিতে আগুন লাগানো বন্ধ করা, অবিলম্বে পরিবেশ নীতি প্রণয়ন ও বাস্তবায়ন করা, হলে বাসযোগ্য পরিবেশ সৃষ্টি করা, দীর্ঘমেয়াদী মাস্টার প্লান করা এবং তা জনসম্মুখে প্রকাশ করা, মাস্টার প্লান না হওয়া পর্যন্ত আইবিএ'র ভবন নির্মাণ বন্ধ রাখা, ক্যাম্পাসে যত্রতত্র গাড়ি পার্কিং রোধ ও পরিবেশ বিষয়ে দর্শনার্থীদের মধ্যে সচেতনা সৃষ্টি করা এবং বিশ্ববিদ্যালয়ে স্থাপত্যগুলোর নান্দনিক সৌন্দর্য্য বৃদ্ধি ও সংস্কার করা।

এ দাবিগুলো অবিলম্বে বাস্তবায়ন করা না হলে কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন শিক্ষক-শিক্ষার্থী ঐক্যমঞ্চের সদস্যসচিব সহযোগী অধ্যাপক রায়হান রাইন। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক মো. মোজাম্মেল হক, সাবেক ডিন অধ্যাপক সৈয়দ মোহাম্মদ কামরুল আহছান টিটু, অধ্যাপক এ এ মামুন, অধ্যাপক মো. শামছুল আলম সেলিম, অধ্যাপক মো. শরিফ উদ্দিন, অধ্যাপক এ এম এম আনোয়ারুল্লাহ ভূঁইয়া, সহকারী অধ্যাপক আনিছা পারভীন জলীসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।


মন্তব্য