kalerkantho


মাতৃভাষায় স্বীয় ধর্ম চর্চা সম্ভব: জবি উপাচার্য

জবি প্রতিনিধি   

২৮ ফেব্রুয়ারি, ২০১৭ ২০:১৪



মাতৃভাষায় স্বীয় ধর্ম চর্চা সম্ভব: জবি উপাচার্য

মাতৃভাষায় স্বীয় ধর্ম চর্চা সম্ভব, যা সকলের নিকট সহজেই বোধগম্য হবে। আজ সকাল ১১টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের উদ্যোগে ২০১৬-১৭ শিক্ষাবর্ষের বিএ অনার্স শিক্ষার্থীদের নবীবনবরণ এবং ২০১৪-১৫ শিক্ষাবর্ষের মাস্টার্স শিক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান এসব বলেন। পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করা হয়।

তিনি বলেন, ধর্মীয় বিষয়ের বাহিরেও ইসলামের একটি আদর্শগত, আইনি ও সংস্কৃতি ব্যবস্থা ছিল। শিক্ষার্থীদের এসব বিষয়ে বিশ্লেষণ ও জ্ঞানার্জন করতে হবে। বর্তমান সামাজিক সমস্যাগুলো নতুন নয়। এগুলোর সমাধানও ইসলামে সুন্দরভাবে ব্যাখ্যা করা হয়েছে।

ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল অদুদ-এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ট্রেজারার অধ্যাপক মোঃ সেলিম ভূঁইয়া, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ সেলিম এবং চাঁদপুরস্থ আমিনিয়া ট্রাস্টের চেয়ারম্যান শাহ্ মোহাম্মদ নাদিমুর রশিদ বক্তব্য প্রদান করেন।  

অনুষ্ঠানে আলোচক হিসেবে বক্তব্য প্রদান করেন ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ আবুল কালাম আজাদ। এসময় নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয় এবং বিদায়ী শিক্ষার্থীদের ক্রেস্ট প্রদান করা হয়। অনুষ্ঠানে বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে বিভাগীয় শিক্ষার্থীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।


মন্তব্য