kalerkantho


'১৯৭২ থেকে এ পর্যন্ত বাংলাদেশ ও ভারতের মধ্যে ৯৩টি চুক্তি স্বাক্ষরিত হয়েছে'

কালের কণ্ঠ অনলাইন   

২৮ ফেব্রুয়ারি, ২০১৭ ১৯:৩৭



'১৯৭২ থেকে এ পর্যন্ত বাংলাদেশ ও ভারতের মধ্যে ৯৩টি চুক্তি স্বাক্ষরিত হয়েছে'

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, ১৯৭২ সাল থেকে এ পর্যন্ত বাংলাদেশ ও ভারতের মধ্যে মোট ৯৩টি চুক্তি, সমঝোতা স্মারক ও প্রটোকল স্বাক্ষরিত বা সম্পাদিত হয়েছে।  
আজ সংসদে সরকারি দলের সদস্য আ খ ম জাহাঙ্গীর হোসাইনের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।
মন্ত্রী বলেন, চুক্তিগুলোর মধ্যে রয়েছে বিলাটেরেল ট্রেড এগ্রিমেন্ট ১৯৭২ সালের ২৮ মার্চে সর্ব প্রথম চুক্তি স্বাক্ষরিত হয় এবং ২০১৫ সালের ৬ জুনে চুক্তিটি ৫ বছরের জন্য নবায়ন করা হয়েছে। প্রটোকল অন ইনল্যান্ড ওয়াটার ট্রানজিট এন্ড ট্রেড (পিআইডব্লিউটিটি) ১৯৭২ সালের ১১ নভেম্বরে সর্বপ্রথম স্বাক্ষরিত হয় এবং ২০১৫ সালের ৬ জুনে ৫ বছরের জন্য নবায়ন করা হয়েছে, রিভাইসড ট্রাভেল এ্যারেজমেন্টস ২০০১ সালের ২৩ মে সর্ব প্রথম চুক্তি স্বাক্ষরিত হয় এবং ২০১৩ সালের ২৮ জানুয়ারিতে চুক্তিটি নবায়ন করা হয়েছে ও এগ্রিমেন্ট ফর দ্য কো-অপারেশন অব প্যাসেঞ্জার ট্রেন সার্ভিস ২০০১ সালের ১২ জুলাইতে সর্বপ্রথম চুক্তি স্বাক্ষতি হয় এবং ২০০৮ সালের ১০ এপ্রিলে চুক্তিটি নবায়ন করা হয়েছে।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, এছাড়া এগ্রিমেন্ট অন ঢাকা-সিলং-গৌহাটি বাস সার্ভিস এন্ড ইটস প্রটোকল ২০১৫ সালের ৬ জুনে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এক্সচেঞ্জ অব ইনস্ট্রুমেন্টস অব রেটিফিকেশন অব ১৯৭৪ ল্যান্ড বাউন্ডারি এগ্রিমেন্ট এন্ড ইটস ২০১১ প্রটোকল ২০১৫ সালের ৬ জুনে চুক্তি স্বাক্ষরিত হয়। এগ্রিমেন্ট অন কোস্টাল শিপিং বিটুইন বাংলাদেশ এন্ড ইন্ডিয়া ২০১৫ সালের ৬ জুনে চুক্তি স্বাক্ষরিত হয়।
তিনি বলেন, এগ্রিমেন্ট অন কলকাতা-ঢাকা-আগরতলা বাস সার্ভিস এন্ড ইটস প্রটোকল ২০১৫ সালের ৬ জুনে স্বাক্ষরিত হয়। মেমোরেন্ডাম অব আন্ডারস্ট্যান্ডিং বিটুইন কোস্ট গার্ডস ২০১৫ সালের ৬ জুনে স্বাক্ষরিত হয়। মেমোরেন্ডাম অব আন্ডারস্ট্যান্ডিং অন ইউজ অব চিটাগং এন্ড মংলা পোর্টস ২০১৫ সালের জুনে স্বাক্ষরিত হয়।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, এছাড়া এমওইউ অন কো-অপারেশন ইন ডাউনস্ট্রিম অয়েল এন্ড গ্রাস সেক্টর অপরচ্যুনিটিজ (ইনক্লুডিং সিটিং আপ এলপিজি ইমপোর্ট টার্মিনাল এ্যাট চিটাগং বাই আইওসিএল) ইন বাংলাদেশ বিটুইন আইওসিএল এন্ড বিপিসি’ ২০১৬ সালের ১৮ এপ্রিলে চুক্তি স্বাক্ষরিত হয়।

এমওইউ বিটুইন প্রডাক্ট এলএনজি লিঃ এন্ড বাংলাদেশ অয়েল, গ্যাস এন্ড মিনারেল কো-অপারেশন (পেট্রোবাংলা) ২০১৬ সালের ২৯ ডিসেম্বরে চুক্তি স্বাক্ষরিত হয়।
তিনি বলেন, ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারেল রিলেশনস (আইসিসিআর) হিন্দি চেয়ার এন্ড ঢাকা ইউনিভার্সিটি ২০১৭ সারের ১০ জানুয়ারিতে চুক্তি স্বাক্ষরিত হয়। এমওইউ ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট অব রাজশাহী সিটি ২০১৭ সালের ২৯ জানুয়ারিতে চুক্তি স্বাক্ষরিত হয়।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, এছাড়া এগ্রিমেন্ট বিটুইন দ্য রিপাবলিক অব ইন্ডিয়া এন্ড দ্য পিপলস রিপাবলিক অব বাংলাদেশ অন কো-অপারেশন ইন দ্য ফিল্ডস অব পিসফল ইউজেস অব এটমিক এনার্জি ১৯৭৩ সালের ২৭ আগস্টে চুক্তি স্বাক্ষরিত হয়।
আবুল হাসান মাহমুদ বলেন, এছাড়া আরো এগ্রিমেন্ট বিটুইন দ্য গভর্নমেন্ট অব দ্য পিপলস রিপাবলিক অব বাংলাদেশ এন্ড দ্য গভর্নমেন্ট অব দ্য রিপাবলিক অব ইন্ডিয়া কনসার্নিং দ্য ডিমেরিয়েশন অব দ্য ল্যান্ড বাউন্ডারি বিটুইন বাংলাদেশ এন্ড ইন্ডিয়া রিলেটেড ম্যাটারস ১৯৭৪ সালের ১৬ মে চুক্তি স্বাক্ষরিত হয়।


মন্তব্য