kalerkantho


সংসদে বিল পাস

আনসার সদস্যদের চাকুরি ছয় বছরেই স্থায়ী হবে

নিজস্ব প্রতিবেদক   

২৮ ফেব্রুয়ারি, ২০১৭ ১৯:০৪



আনসার সদস্যদের চাকুরি ছয় বছরেই স্থায়ী হবে

এখন থেকে ছয় বছরেই আনসার সদস্যদের চাকুরি স্থায়ী করা হবে। আগে ৯ বছরে চাকুরি স্থায়ী করার বিধান ছিলো।

ওই বিধান পরিবর্তন করে আজ মঙ্গলবার জাতীয় সংসদে ব্যাটালিয়ন আনসার (সংশোধন) আইন-২০১৭ নামের বিলটি পাস হয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া সংসদ অধিবেশনে এ সংক্রান্ত বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করেন স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বিলটি পাসের আগে জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব উত্থাপন করেন মো. ফখরুল ইমামসহ বিরোধী দল জাতীয় পার্টির সদস্যরা। কিন্তু কণ্ঠভোটে সেই প্রস্তাব নাকোচ হয়ে যায়। পরে সর্বসম্মতিতে বিলটি পাস হয়।

বিলের উদ্দেশ্য ও কারণ সংবলিত বিবৃতিতে বলা হয়েছে, আনসার ও ভিডিপি সংগঠনে মোট পদের সংখ্যা ১৫ হাজার ৭৬৪টি। বিদ্যমাণ আইনের ৬ (ক) ধারার বিধান বলে ১৪ হাজার ৫৩২টি পদ পুরণ করা সম্ভব হয়েছে। এখনো এক হাজার ২৩২টি পদ শুন্য রয়েছে।  

আরো বলা হয়, আইনের ৬ (ক) ধারায় ৯ বছরে চাকুরি স্থায়ী করার কথা বলা হয়েছে।

কিন্তু অন্যান্য আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের দুই বছরে চাকুরি স্থায়ী করার বিধান রয়েছে। এই অবস্থায় শুন্য পদ পুরণে ৬ বছরে আনসার সদস্যদের চাকুরি স্থায়ী করতে এই বিল আনা হয়েছে।  

উল্লেখ্য, স্বরাষ্ট্র মন্ত্রী গত ৯ ফেব্রুয়ারি জাতীয় সংসদে বিলটি উত্থাপন করেন। পরে বিলটি অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। এর আগে গত ৯ জানুয়ারি মন্ত্রীসভার বৈঠকে বিলটি নীতিগত অনুমোদন দেওয়া হয়।


মন্তব্য