kalerkantho


হরতালে যান চলাচল স্বাভাবিক, শাহবাগ মোড় অবরোধ

কালের কণ্ঠ অনলাইন   

২৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০৯:৫১



হরতালে যান চলাচল স্বাভাবিক, শাহবাগ মোড় অবরোধ

গ্যাসের দাম বাড়ানোর প্রতিবাদে বাম দলগুলোর অর্ধদিবস হরতালের সকালে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করেছে প্রগতিশীল ছাত্র জোট। এ ছাড়া সিপিবি-বাসদ ও গণতান্ত্রিক বাম মোর্চার কর্মীরা সকাল থেকে পল্টন, প্রেসক্লাব, গুলিস্তান, দৈনিক বাংলা মোড়সহ বিভিন্ন এলাকায় খণ্ড খণ্ড মিছিল নিয়ে গ‌্যাসের দাম বৃদ্ধির গণবিরোধী সিদ্ধান্ত বাতিলের দাবি জানাচ্ছেন। আজ মঙ্গলবার সকাল ৬টায় এই হরতাল শুরুর পর থেকে কোথাও গোলযোগের কোনো খবর পাওয়া যায়নি। শাহবাগ মোড় ছাড়া অন‌্যান‌্য সড়কে যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে বলে পুলিশ কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে। সকালে হরতালের শুরুতেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মোড় থেকে প্রগতিশীল ছাত্র জোটের কর্মীরা বিক্ষোভ মিছিল নিয়ে শাহবাগ মোড়ে এসে সেখানে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন। ফলে ওই পথে যানচলাচল বন্ধ হয়ে যায়।  

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন গত বৃহস্পতিবার গ‌্যাসের দাম বাড়ানোর ঘোষণা দেওয়ার পর শুক্রবার সিপিবি-বাসদ ও গণতান্ত্রিক বাম মোর্চা আলাদাভাবে এই হরতালের ঘোষণা দেয়। তাতে সমর্থন জানায় আরও কয়েকটি দল। ছাত্র ইউনিয়নের সভাপতি লাকী আক্তার, বিপ্লবী ছাত্র মৈত্রীর যুগ্ম সাধারণ সম্পাদক ইকবাল কবীর, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক আশরাফুল আলম সোহেল ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা সভাপতি বেনজীর আহমেদ এবং সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ইভা মজুমদারসহ শতাধিক নেতাকর্মী এই বিক্ষোভে অংশ নিচ্ছেন।

এর আগে রূপসী বাংলার সামনের রাস্তায় টায়ারে আগুন দিয়ে বিক্ষোভ করতে দেখা যায় হরতাল সমর্থকদের একটি দলকে। প্রগতিশীল ছাত্র জোটের সমন্বয়ক লাকী আক্তার জানান, তাদের এই হরতাল কর্মসূচি বেলা ১২টা পর্যন্ত চলবে।

তিনি বলেন, জনগণের মতামত উপেক্ষা করে গ্যাসের দাম বৃদ্ধি করা হয়েছে। সরকারের ভুল নীতির কারণে এবং দুর্নীতির বোঝা জনগণের ওপর চাপানোর অংশ হিসেবে গ্যাসের দাম বৃদ্ধির এই সিদ্ধান্ত মেনে নেওয়া হবে না। সিপিবি-বাসদ ও গণতান্ত্রিক বাম মোর্চার কর্মীরাও সকাল থেকে আলাদাভাবে খণ্ড খণ্ড মিছিল নিয়ে কদম ফোয়ারা, পল্টন, দৈনিক বাংলা ও জিরো পয়েন্টের সড়ক প্রদক্ষিণ করছেন। শাহবাগ থানার পরিদর্শক (পেট্রোল) বলেন, সকাল ৬টা থেকে উনারা মিছিল করছেন। তবে কোনো সমস‌্যা হচ্ছে না।

পল্টন থানার পরিদর্শক তদন্ত এ টি এম শহিদুজ্জামান বলেন, আমার এদিকে কোনো গোলযোগ হয়নি। হরতালকারীরা এখন পর্যন্ত শান্তিপূর্ণভাবে মিছিল করছেন। তবে যান চলাচল ব‌্যহত হচ্ছে না। সিপিবি কর্মীদের একটি দল সকালে লালবাগ চৌরাস্তায় জড়ো হয়ে পরে অন‌্যদিকে চলে যান বলে সেখানে দায়িত্বরত একজন পুলিশ কর্মকর্তা জানান। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আবাসিক গ্রাহকদের চুলায় ব‌্যবহারের গ‌্যাসের বিল দুই ধাপে ৫০ শতাংশ বাড়ানোর ঘোষণা দিয়েছে। আর যানবাহনে ব‌্যবহারের সিএনজির দাম বাড়ানো হয়েছে ১৪ শতাংশের বেশি।

 


মন্তব্য