kalerkantho


পলিথিনের মোড়ক ব্যবহার করলেই ইকো ট্যাক্স

নিজস্ব প্রতিবেদক   

২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ১৯:৪৯



পলিথিনের মোড়ক ব্যবহার করলেই ইকো ট্যাক্স

যেসব কোম্পানী পলিথিনের মোড়ক ব্যবহার করে পণ্য বাজারজাত করবে তাদের উপর এক শতাংশ হারে ইকো ট্যাক্স আরোপের সুপারিশ করেছে পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এবিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য অর্থ মন্ত্রণালয়কে চিঠি পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আজ সোমবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি ড. মোহাম্মদ হাছান মাহমুদের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য পরিবেশ ও বন মন্ত্রণালয়ের উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব, নবী নেওয়াজ, মোহাম্মদ গোলাম রাব্বানী ও মো. ইয়াসিন আলী এবং সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংসদ সচিবালয় জানায়, বৈঠকে অবৈধ পলিথিন নির্মূল ও পলিথিন রি-সাইক্লিং সংক্রান্ত বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। কমিটি পলিথিনের ব্যবহার বন্ধ করার লক্ষ্যে সরকারের কঠোর অবস্থানের কথা প্রচারের পাশাপাশি সুনির্দিষ্ট তারিখ থেকে পাক্ষিক কার্যক্রম গ্রহণ করে উৎপাদনকারী, বিক্রয়কারী এবং ব্যবহারকারীর বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে। এছাড়া পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অধীনে ২০১৪, ২০১৫ এবং ২০১৬ সাল পর্যন্ত মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী এবং সচিবের পিএসদের বিদেশ সফর সংক্রান্ত একটি প্রতিবেদন আগামী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করে কমিটি।


মন্তব্য