kalerkantho


জবিতে পরিচ্ছন্ন সপ্তাহ শুরু

জবি প্রতিনিধি   

২৬ ফেব্রুয়ারি, ২০১৭ ২২:৪৩



জবিতে পরিচ্ছন্ন সপ্তাহ শুরু

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের উদ্যেগে আজ সকাল সাড়ে ৯টায় পরিচ্ছন্ন সপ্তাহের উদ্বোধন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের উদ্বোধন করেন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মল্লিক আকরাম হোসেন। উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, ‘আমাদের বিভাগের পরিবেশ ক্লাব যে ধরনের উদ্যোগ গ্রহণ করেছে তা বিশ্ববিদ্যালয়ের একটি বিভাগের মধ্যে সীমাবদ্ধ রাখলে হবে না তা গোটা বিশ্ববিদ্যালয়ে ছড়িয়ে দিতে হবে। ’ এক্ষেত্রে তিনি সবার সহযোগিতা কামনা করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে লাইফ এন্ড আর্থ সাইন্স অনুষদের ডীন ড. জাকারিয়া মিয়া বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়কে পরিচ্ছন্ন করতে ভূগোল ও পরিবেশ বিভাগ যে  উদ্যোগ গ্রহণ করেছে তা অবশ্যই সাধুবাদ পাওয়ার যোগ্য। তবে পরিবেশের পাশাপাশি আমাদের নিজেদের মননকেও পরিস্কার রাখতে হবে।

বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করেই আমরা যে ময়লা পোস্টার, মলিন ব্যানার দেখি, এ সংস্কৃতি থেকে আমাদের বের হয়ে আসতে হবে। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, বিভাগের সহকারী অধ্যাপক ও সহকারী প্রক্টর মো. মহিউদ্দিন। তিনি বলেন, আমরা এই অনুষ্ঠান নয় রবং কাজের মাধ্যমে বিশ্ববিদ্যালয়কে পরিষ্কার রাখতে চাই। তিনি আরও বলেন, এরকম কাজ বাংলাদেশের কোনো বিশ্বদ্যিালয়ে আছে কিনা আমার জানা নাই। তবে যেভাবে আমরা পরিবেশ দিবস পালন করি তা অন্য কোনো বিশ্ববিদ্যালয় পালন করেনা।

সহকারী অধ্যাপক ও সহকারী প্রক্টর জনাব নাজমুন নাহার বলেন, ‘শ্রেনীকক্ষের পরিবেশ সুন্দর না হলে শিক্ষার্থীদের মানসিক বিকাশ ব্যাহত হয়। এক্ষেত্রে এ ধরনের পরিছন্ন অভিযান শিক্ষার পরিবেশ তৈরি করবে’।

অনুষ্ঠানের সভাপতিত্ত্ব করেন পরিবেশ ক্লাবের সভাপতি আশ্রাফউদ্দিন। তিনি বলেন, আমরা যদি শতজন মিলে পরিবেশ দূষণ করি তা একজনের পক্ষে পরিষ্কার করা সম্ভব না। এর চেয়ে ভালো হয় আমরা সবাই সচেতন হয়ে পরিবেশ অপরিষ্কার না করা। এ জন্য আমাদের সবাইকে দায়িত্ব পালন করতে হবে। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিভাগের সহকারী অধ্যাপক শবনম শারমিন সুলতানা লুনা, সহকারী অধ্যাপক জনাব নিগার সুলতানা, প্রভাষক শাহানা সুলতানা।

এ সময় শিক্ষার্থীরা ও পরিবেশ কিভাবে পরিস্কার রাখা যায় সে বিষয়ে মতামত তুলে ধরেন, ৮ম ব্যাচের শিক্ষার্থী শাহানা ইসলাম মিলু বলেন, আমরা চাই আমাদের বিশ্ববিদ্যালয় পরিস্কার থাকুক,  যার মাধ্যমে আমরা সুন্দর মন নিয়ে এগিয়ে যাই। অনুষ্ঠানে বিভাগের ছাত্র-ছাত্রীরা, কর্মকর্তা ও কর্মচারী উপস্থিত ছিলেন।


মন্তব্য