kalerkantho


'মেধাবী জাতি গঠনে দুধ ও মাংস সরবরাহের কোন বিকল্প নেই'

কালের কণ্ঠ অনলাইন   

২৫ ফেব্রুয়ারি, ২০১৭ ২০:১৪



'মেধাবী জাতি গঠনে দুধ ও মাংস সরবরাহের কোন বিকল্প নেই'

খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেছেন, মেধাবী ও উন্নত জাতি গঠনে পর্যাপ্ত পরিমাণ দুধ ও মাংস সরবরাহের কোন বিকল্প নেই। আজ শনিবার ‘প্রাণিসম্পদ সেবা সপ্তাহ-২০১৭’ উপলক্ষে ঢাকার কেরানীগঞ্জের শাক্তা মডেল উচ্চ বিদ্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, এ সত্য উপলব্ধি করেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালে অস্ট্রেলিয়া থেকে ১৭৩টি উন্নত জাতের গাভী এনেছিলেন। যাতে করে দুধ ও মাংসের সরবরাহ ঠিক রেখে উন্নত ও মেধাবী জাতি গঠন নিশ্চিত করা যায়।

‘দুধ ও মাংস আমাদের অপরিহার্য খাদ্য’- এ কথা উল্লেখ করে খাদ্যমন্ত্রী বলেন, মেধা বিকাশে এ খাদ্যের কোন বিকল্প নেই।

অ্যাডভোকেট কামরুল বলেন, উন্নত জাতের বাছুর উৎপাদনের (প্রজেনি) মাধ্যমে ‘আমরা যদি এ শিল্পকে উন্নত করতে পারি, বৃস্তায়ন করতে পারি তাহলে দুধ ও মাংস উভয় চাহিদা পূরণ করতে পারব। যা আর্থ-সামাজিক উন্নয়নে এবং মেধাবী জাতি গঠনে সহায়তা করবে। ’

তিনি বলেন, দীর্ঘদিন প্রত্যক্ষ ও পরোক্ষভাবে স্বাধীনতা বিরোধীরা ক্ষমতায় ছিল। তারা বঙ্গবন্ধুর নেওয়া পদক্ষেপের ধারাবাহিকতা রক্ষা করেনি। যদি ধারাবাহিকতা রক্ষা করা যেত তাহলে আজ দুধ ও মাংসের চাহিদার ঘাটতি থাকতো না।

খাদ্যমন্ত্রী বলেন, ‘কয়েক দশক আমরা স্বপ্ন দেখা ভুলে গিয়েছিলাম।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্ব আমরা আবার স্বপ্ন দেখা শুরু করেছি। দেশের প্রতিটি সেক্টর তাঁর নেতৃত্ব এগিয়ে যাচ্ছে। দেশ আজ খাদ্যে স্বংসম্পূর্ণ।

অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক, স্থানীয় উপজেলার চেয়ারম্যানসহ দেশের বিভিন্ন জায়গা থেকে আগত খামারি মালিকরা উপস্থিত ছিলেন।


মন্তব্য