kalerkantho


এপ্রিলে ঢাকায় আইপিইউ ১৩৬তম সম্মেলন অনুষ্ঠিত হবে

কালের কণ্ঠ অনলাইন   

২৪ ফেব্রুয়ারি, ২০১৭ ১৮:৫৭



এপ্রিলে ঢাকায় আইপিইউ ১৩৬তম সম্মেলন অনুষ্ঠিত হবে

চলতি বছরের এপ্রিলে ঢাকায় অনুষ্ঠেয় ইন্টারন্যাশনাল পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ১৩৬তম অধিবেশনে যোগদানের জন্য আগত পার্লামেন্টারিয়ানদের লালগালিচা সংবর্ধনা দেওয়ার প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ।

এ প্রক্রিয়ার সঙ্গে যুক্ত কর্মকর্তারা বলেন, বাংলাদেশ জাতীয় সংসদের সদস্য সাবের হোসেন চৌধুরী বৈশ্বিক পার্লামেন্টারিয়ান ফোরামের সভাপতি নির্বাচিত হওয়ার তিন বছর পর প্রথমবার আইপিইউ গুরুত্বপূর্ণ এই সম্মেলনের আয়োজক হিসেবে বাংলাদেশকে নির্বাচিত করেছে।

রাজনৈতিক ইস্যু পার্লামেন্টারিয়ানদের একত্রে আলোচনা এবং আন্তর্জাতিক সমস্যা পর্যালোচনা ও কার্যক্রমের জন্য সুপারিশ তৈরিতে আইপিইউ অ্যাসেম্বলী একটি বিধিবদ্ধ সংস্থা। আগে এটিকে ইন্টার পার্লামেন্টারি সম্মেলন বলা হতো।

বাংলাদেশ সংসদ সচিবালয়ের অতিরিক্ত সচিব গোলাম মোস্তফা বলেন, আমরা আশা করছি পার্লামেন্টের স্পিকার, ডেপুটি স্পিকার এবং ১৭১টি দেশের পার্লামেন্ট সদস্যসহ ১ হাজার ৩০০ প্রতিনিধি সম্মেলনে অংশ নেবেন।

তিনি বলেন, এ যাবতকালের অন্যতম বৃহৎ আন্তর্জাতিক ইভেন্টের জন্য কড়া নিরাপত্তা ব্যবস্থায় বাংলাদেশের রাজধানীতে ১ এপ্রিল থেকে ৫ দিনব্যাপী এই সম্মেলন অনুষ্ঠিত হবে।

গোলাম মোস্তফা বলেন, আইপিইউ দেশগুলো ছাড়াও জাতিসংঘ, আইপিইউ সহযোগী সংস্থা এবং বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের রেজিস্ট্রেশন চলছে।

তিনি বলেন, ডেলিগেট ছাড়াও দেশী ও বিদেশি ৩০০'র বেশি সাংবাদিক সম্মেলন কভার করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় সম্মেলন উদ্বোধন করবেন।

সম্মেলনের অন্যান্য অধিবেশন বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের (বিআইসিসি) পাঁচটি ভেনুতে অনুষ্ঠিত হবে এবং নগরীর ১৫টি হোটেলে ডেলিগেটদের থাকার ব্যবস্থা করা হয়েছে।

আয়োজনের সঙ্গে সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, দিনের কার্যক্রম শেষে একজন আইপিইউ মুখপাত্র মিডিয়া সেন্টারে সাংবাদিকদের ব্রিফ করবেন।

তিনি আরো বলেন, আইপিইউ প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী সম্মেলনের সার্বিক প্রস্তুতি নিয়ে ৫ মার্চ সংবাদ সম্মেলনে বক্তব্য রাখবেন।

সম্মেলন কার্যক্রমের পরিকল্পনা অনুযায়ী ডেলিগেটস এবং আইপিইউ নির্বাহী কমিটির সদস্যরা ২৩ মার্চ থেকে ঢাকায় আসতে শুরু করবেন এবং অর্থ বিষয়ক সাব কমিটির বৈঠক বিআইসিসিতে ২৯ মার্চ অনুষ্ঠিত হবে।

এসডিজিএস বিষয় আন্তর্জাতিক সহযোগিতা আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা, নারীর ক্ষমতায়ন, বৈষম্য নিরসন, মানবাধিকার এবং সম্মেলনের বাইরে আন্তর্জাতিক বিষয় সমাধানে পার্লামেন্টের ভূমিকা এসব বিষয়ে প্রতিটি অধিবেশনে সাধারণ বিতর্ক অনুষ্ঠিত হবে।
আইপিইউ ১৮৮৯ সালে প্রতিষ্ঠিত হয়। এর সদর দফতর সুইজারল্যান্ডে।


মন্তব্য