kalerkantho


বাংলাদেশে ফায়ার সার্ভিসের যান্ত্রিক ও জনবল ব্যবস্থা অত্যন্ত কম : অর্থমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

২৩ ফেব্রুয়ারি, ২০১৭ ২০:৩১



বাংলাদেশে ফায়ার সার্ভিসের যান্ত্রিক ও জনবল ব্যবস্থা অত্যন্ত কম : অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এমপি বলেছেন, বাংলাদেশে ফায়ার সার্ভিসের যান্ত্রিক ও জনবল ব্যবস্থা অত্যন্ত কম। আজ বৃহস্পতিবার সিলেটে ‘সচেতনতা, প্রশিক্ষণ ও প্রস্তুতি, ভূমিকম্প দুর্যোগ মোকাবিলার সর্বোত্তম উপায়’ শীর্ষক দিনব্যাপি সেমিনারের সমাপনি অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আমাদের ভাগ্য সুপ্রসন্ন। গায়ে গায়ে গড়ে ওঠা ঘরবাড়ি, অলিগলি, রান্নাবান্নার ব্যবস্থা সত্ত্বেও গত কয়েক বছরে আগুন খুব বেশি লাগেনি।

যদিও খুব প্রস্তুতি নেই, তারপরও ফায়ার নিয়ন্ত্রিত আছে উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, এটা আমাদের ভাগ্য বলা যেতে পারে। নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে খুব অসুবিধায় পড়তে হবে। এ জন্য ভূমিকম্পসহ সব ধরনের দুর্যোগ মোকাবেলায় পূর্বপ্রস্তুতি অত্যন্ত জরুরি।

দুর্যোগকালীন প্রস্তুতির অংশ হিসেবে সিলেটের এ আলোচনা সভা কাজে লাগবে জানিয়ে তিনি আরো বলেন, ঘনবসতিপূর্ণ বাংলাদেশে প্রাকৃতিক দুর্যোগসহ বিভিন্ন ঘটনা এখনও কম। এটা আমাদের উপর আল্লাহর রহমত বলতে হবে। আর এ কারণেই বড় ধরনের দুর্যোগ থেকে আমরা রক্ষা পাচ্ছি।

এ ছাড়াও সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেনন জাতিসংঘস্থ বাংলাদেশ মিশনের সাবেক রাষ্ট্রদূত ড. একে আব্দুল মোমেন, সিলেটের বিভাগীয় কমিশনার নাজমুন আরা সুলতানা, সিলেট রেঞ্জের উপ মহা পুলিশ পরিদর্শক মো. কামরুল আহসান, সিলেটের জেলা প্রশাসক মো. রাহাত আনোয়ার ও বাংলাদেশ ব্যাংক সিলেটের নির্বাহী পরিচালক মো. মোসলেম উদ্দিন।


মন্তব্য