kalerkantho


গ্যাসের অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করার কাজে ক্ষমতাবানদের বাঁধা

নিজস্ব প্রতিবেদক   

২৩ ফেব্রুয়ারি, ২০১৭ ২০:২৫



গ্যাসের অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করার কাজে ক্ষমতাবানদের বাঁধা

গ্যাসের অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করার কাজে কতিপয় ক্ষমতাবান দুষ্কৃতকারী বাঁধা দিচ্ছে বলে অভিযোগ করেছেন বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। আজ বৃহস্পতিবার জাতীয় সংসদ অধিবেশনে লিখিত প্রশ্নোত্তরে তিনি এই তথ্য জানান।

জাতীয় পার্টির সদস্য শওকত চৌধুরীর প্রশ্নের জবাবে তিনি আরো জানান, সরকার দেশে গ্যাসের অবৈধ সংযোগ বন্ধে তৎপর। গ্যাসের অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করতে নিরপেক্ষভাবে কাজ করার নির্দেশনা দেওয়া হয়েছে। তবে কতিপয় ক্ষমতাবান দুষ্কৃতকারী একাজে বাঁধা প্রদান করছে। তিনি জানান, গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানিগুলো গঠিত ভিজিল্যান্স টিম নিয়মিত অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করে থাকে। এছাড়াও চুরি বা অবৈধ সংযোগ উচ্ছেদের জন্য জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে একটি আন্তঃমন্ত্রণালয় কেন্দ্রীয় কমিটিসহ জেলা প্রশাসকের নেতৃত্বে জেলা কমিটি ও উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে উপজেলা কমিটি গঠন করা হয়েছে। কমিটি সম্মিলিতভাবে সরেজমিন পরিদর্শন করে গ্যাস আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করে।

আওয়ামী লীগের সদস্য বেগম সানজিদা খানমের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, বর্তমান সরকার সবার জন্য বিদ্যুৎ সুবিধা নিশ্চিত করতে নতুন বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ পরিকল্পনা গ্রহণ করেছে। এ পরিকল্পনা বাস্তবায়নে ২০২১ সালের মধ্যে উৎপাদন ক্ষমতা ২৪ হাজার মেগাওয়াটে উন্নীত করার কার্যক্রম চলছে। ঢাকার বাইরে কলকারখানা স্থানান্তর রাজধানী ঢাকাকে বাসযোগ্য করার লক্ষ্যে শহরের মধ্যে হতে সকল প্রকার কল কারখানা শহরের বাইরে স্থানান্তরের পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

সরকারী দলের জাহান আরা বেগম সুরমার প্রশ্নর জবাবে তিনি আরো জানান, ওই পরিকল্পনার অংশ হিসেবে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) এর আওতায় সাভারে ১৯৯ দশমিক ৪০ একর জমির উপর অত্যাধুনিক ও পরিবেশবান্ধব চামড়া শিল্পনগরী স্থাপন করা হয়েছে। ঢাকার মেট্রোপলিটন আবাসিক এলাকা বিশেষ করের পুরোনা ঢাকার ঘনবসতিপূর্ণ এলাকা হতে কেমিক্যাল মজুদাগার কারখানা দ্রুত সরানোর জন্য বিসিকের আওতায় কেরানীগঞ্জ উপজেলাধীন সোনাগান্ধা মৌজায় কেমিক্যাল পল্লী স্থাপনের বিষয়টি অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

আওয়ামী লীগের দিলারা বেগমের প্রশ্নের জবাবে সাভার শিল্পনগরীর সর্বশেষ পরিস্থিতি তুলে ধরে শিল্পমন্ত্রী জানান, হাজারীবাগে অপরিকল্পিত, দীর্ঘদিনের পুরনো, অবিন্যস্ত ও দূষিত পরিবেশে বিদ্যমান ১৫৫টি ট্যানারী শিল্প প্রতিষ্ঠানের নামে উক্ত শিল্পনগরীতে ২০৫টি প্লট বরাদ্দ দেওয়া হয়েছে। ইতোমধ্যে ১৫০টি শিল্প প্রতিষ্ঠান তাদের কারখানা নির্মাণ কাজ শুরু করেছে। বাকিগুলো নির্মাণাধীন রয়েছে।  

আওয়ামী লীগের আ ফ ম বাহাউদ্দিন নাছিমের প্রশ্নের জবাবে আমীর হোসেন আমু জানান, বর্তমানে বাজারের কিছু নিম্নমানের মিনারেল ওয়াটার রয়েছে। তবে নিম্নমানের মিনারেল ওয়াটারে বাজার সয়লাব হওয়ার বিষয়টি যথাযথ নয়। কিছু কিছু অসাধু ব্যবসায়ী মুনাফার লোভে অবৈধভাবে নিম্নমানের ড্রিংকিং ওয়াটার বাজারজাত করে। এদের বিরুদ্ধে বিএসটিআই, আইন শৃংখলা বাহিনী ও জেলা প্রশাসনের সহায়তায় নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়।


মন্তব্য