kalerkantho


জাবিতে একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

২১ ফেব্রুয়ারি, ২০১৭ ১৮:৩০



জাবিতে একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় মহান একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে একুশের প্রথম প্রহরে বিশ্ববিদ্যালয় শহীদ মিনারে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

এ সময় প্রো-উপাচার্য অধ্যাপক ড. আবুল হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আবুল খায়ের, অনুষদ ডীন, রেজিস্ট্রার, শিক্ষক, অফিসার, কর্মচারী, ছাত্রনেতৃবৃন্দ উপাচার্যের সঙ্গে ছিলেন।  

উপাচার্যের শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর বিশ্ববিদ্যালয় মহিলা ক্লাব, শিক্ষক সমিতি, অফিসার সমিতি, ছাত্র সংগঠন, কর্মচারি সমিতি, কর্মচারি ইউনিয়ন, জাবি শাখা ছাত্রলীগ, ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, জাবি প্রেস ক্লাব, জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোট, হল প্রভোস্ট, বিভিন্ন বিভাগ এবং অন্যান্য সংগঠন শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে।  

এর আগে ২০ ফেব্রুয়ারি সন্ধ্যায় শহীদ মিনার প্রাঙ্গনে ছাত্র-শিক্ষক কেন্দ্রের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদ মিনার, প্রশাসন ভবন ও হলসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।

একুশের ভোরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-অফিসার ক্লাব থেকে শহীদ মিনার অভিমুখে প্রভাতফেরি অনুষ্ঠিত হয়। বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনসহ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজের ছাত্র-শিক্ষকগণ প্রভাতফেরিতে অংশগ্রহণ করেন। এরপর স্কুল ও কলেজের শিক্ষক-শিক্ষার্থীগণ শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।  

এ সময় সাভারের বিভিন্ন স্কুল ও প্রতিষ্ঠান প্রভাতফেরিসহ শহীদ মিনারে এসে তাদের শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে। সকালে বিশ্ববিদ্যালয়ের পুরাতন কলা ভবনে চারুকলা বিভাগের উদ্যোগে অনুষ্ঠিত শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।


মন্তব্য