kalerkantho


শহীদ মিনারে জনতার ঢল, সবার মুখে শোকের ছায়া

কালের কণ্ঠ অনলাইন   

২১ ফেব্রুয়ারি, ২০১৭ ১০:৩২



শহীদ মিনারে জনতার ঢল, সবার মুখে শোকের ছায়া

বাহান্নোর ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে কেন্দ্রীয় শহীদ মিনার অভিমুখে ঢল নেমেছে সর্বস্তরের মানুষের। অধিকাংশের বুকে কালো ব্যাচ, হাতে শোভিত ফুল, সঙ্গে কালো ব্যানার। গোটা শহীদ মিনার এলাকায় শোকের আবহ।

নীলক্ষেত থেকে পলাশী, আজিমপুর থেকে শহীদ মিনারের বেদি পর্যন্ত বাঙালির জাতিসত্তার পরিচয় শহীদ দিবস পালনে শোভা পাচ্ছে সাদা হরফে লেখা কালো ব্যানার, ফেস্টুন।

ব্যানারে স্থান পেয়েছে বাংলা বর্ণমালা অ আ ক খ। এ ছাড়া লেখা একুশে ফেব্রুয়ারি অমর হোক, একুশ মানে মাথা নত না করা, ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা।

ব্যানারে শোভা পাচ্ছে শহীদ মিনারের ছবি। অনেকে এসেছেন ফেস্টুন নিয়ে। শুধু ব্যানার নয়, শ্রদ্ধা জানাতে আসা মানুষদের পোশাকেও রয়েছে একুশের ছোঁয়া। মেয়েরা সাদা কালো নকশা করা শাড়ি পরে এসেছেন। যেখানে রয়েছে বাংলা বর্ণমালা।

ছেলেদের পাঞ্জাবিতেও রয়েছে একুশের ছাপ। অনেকে ধারণ করেছেন কালো ব্যাজ।

বেলা বাড়লেও কমছে না খালি পায়ে প্রভাতফেরির মিছিল। সবার কণ্ঠে অমর সেই গান, 'আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি...'।
জগন্নাথ হল, পলাশী মোড় ছাড়িয়ে নীলক্ষেত ও ইডেন কলেজ পর্যন্ত ফুল আর ছোট ছোট পতাকা হাতে লাইন বেঁধে অপেক্ষায় থাকতে দেখা যাচ্ছে সব বয়স আর শ্রেণি-পেশার মানুষকে।


মন্তব্য