kalerkantho


জাতিসংঘে অস্থায়ী শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন

কালের কণ্ঠ অনলাইন   

২১ ফেব্রুয়ারি, ২০১৭ ০৯:১৭



জাতিসংঘে অস্থায়ী শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন

বাংলা ভাষার জন্য আত্মত্যাগকারীদের প্রতি শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে সারা বিশ্বে বিলুপ্ত প্রায় ভাষা সুরক্ষায় জাতিসংঘকে আরও মনোযোগী হওয়ার আহ্বান জানিয়ে নিউ ইয়র্কে 'আন্তর্জাতিক মাতৃভাষা দিবস' পালিত হচ্ছে।

বাংলাদেশের একুশের প্রথম প্রহরের সঙ্গে মিল রেখে মঙ্গলবার নিউ ইয়র্ক সময় বেলা ১টা ১ মিনিটে জাতিসংঘ সদর দপ্তরের সামনে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে ফুল দেওয়া হয়।

এ কর্মসূচিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপদেষ্টা তৌফিক-ই ইলাহী চৌধুরী বীরবিক্রম ছিলেন প্রধান অতিথি।

তিনি বলেন, একুশে ফেব্রুয়ারির 'আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের' স্বীকৃতি আদায়ে প্রবাসীদের অবিস্মরণীয় ভূমিকার প্রশংসা করেন।

তৌফিক-ই ইলাহী বলেন, ''আজ আমরা যে নতুন স্বপ্ন দেখছি, বাংলাদেশকে সমৃদ্ধ করার, বাঙালি সংস্কৃতিকে চিরজাগ্রত রাখার, সেই স্বপ্ন বাস্তবায়িত করার জন্যেই শহীদের আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে সংকল্প গ্রহণ করলাম। ''

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন, কনসাল জেনারেল শামীম আহসানও বক্তব্য রাখেন অনুষ্ঠানে।

গত ২৬ বছর ধরে মুক্তধারা ফাউন্ডেশন এবং বাঙালি চেতনামঞ্চের উদ্যোগে জাতিসংঘের সামনে এই কর্মসূচি পালিত হলেও বাংলাদেশের একুশের প্রথম প্রহরের সাথে সঙ্গতি রেখে গত বছর থেকে ভর দুপুরে এ আয়োজন করা হচ্ছে। তবে নিউ ইয়র্কের অন্যসব প্রতিষ্ঠানের পক্ষ থেকে রাত ১২টা এক মিনিটেই শ্রদ্ধাঞ্জলি প্রদর্শনের কর্মসূচি নেওয়া হয়েছে।

এবারই প্রথম জাতিসংঘ সদর দপ্তরের ভেতরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হচ্ছে। মঙ্গলবার সন্ধ্যার এই অনুষ্ঠানে জাতিসংঘের সাধারণ অধিবেশনের প্রেসিডেন্টসহ কর্মকর্তারা অংশ নেবেন বলে জানা গেছে।


মন্তব্য