kalerkantho


শহীদ মিনারে ফুল দেয়া শেষে সেলফি ঝড়

কালের কণ্ঠ অনলাইন   

২১ ফেব্রুয়ারি, ২০১৭ ০৩:০৯



শহীদ মিনারে ফুল দেয়া শেষে সেলফি ঝড়

শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর চেয়ে সেলফি তুলতে ব্যস্ত সাধারণ মানুষকড়া নিরাপত্তার মধ্যি দিয়ে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিদের শ্রদ্ধা নিবেদনের পর সবার জন্য খুলে দেওয়া হয় কেন্দ্রীয় শহীদ মিনার। এরপরই সেখানে শুরু হয় সেলফি ঝড়!

রাত বাড়ার সঙ্গে সঙ্গে শহীদ মিনারে ভিড় বাড়তে থাকে সাধারণ মানুষের।

এ সময় তারা শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর চেয়ে বেশি ব্যস্ত থাকেন সেলফি তুলতে। পরে সেখানে উপস্থাপকরা তাদেরকে বার বার সেলফি না তুলতে অনুরোধ করেন। এদিকে একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে মহান ভাষাশহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
রাত ১২টা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারের বেদিতে রাষ্ট্রপতি পুষ্পস্তবক অর্পণ করেন। এরপরই শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী। তারা কিছু সময় নীরবে দাঁড়িয়ে ভাষাশহীদদের প্রতি সম্মান জানান। এরপর রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিদের শ্রদ্ধা নিবেদন শেষে সবার জন্য খুলে দেওয়া হয় কেন্দ্রীয় শহীদ মিনার।  

১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করার দাবিতে সালাম, বরকত, রফিক, জব্বার ও শফিউরসহ নাম না-জানা শহীদ ঢাকার রাজপথে বুকের রক্ত ঢেলে দিয়ে রচনা করেছিলেন স্বাধীন বাংলাদেশের ভিত্তি। তাদের আত্মদানের স্মৃতিকে মনে রেখে দেশে উদযাপিত হয়ে আসছে মাসজুড়ে অমর একুশে।

মাতৃভাষার মর্যাদা রক্ষায় বাঙালির এই আত্মত্যাগের দিনটি এখন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে সারা বিশ্বে পালন করা হচ্ছে।


মন্তব্য