kalerkantho


শাহজালালে ১২ স্বর্ণের বারসহ গ্রেপ্তার ১

কালের কণ্ঠ অনলাইন   

২০ ফেব্রুয়ারি, ২০১৭ ১৫:৪০



শাহজালালে ১২ স্বর্ণের বারসহ গ্রেপ্তার ১

রাজধানীর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিশেষ কৌশলে আনা এক যাত্রীর কাছ থেকে ১২টি স্বর্ণের বার জব্দ করা হয়েছে। আজ সোমবার সকালে রাসেল খান (৩২) নামের ওই যাত্রীকে গ্রেপ্তার করে শুল্ক গোয়েন্দা দল। তার বাড়ি চট্টগ্রামের রাউজান উপজেলায়।  শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর বলছে, এসব সোনার বারের ওজন প্রায় দেড় কেজি। আনুমানিক দাম ৬৫ লাখ টাকা।  
 
জানা যায়, তিনি বিজি০৪৮ যোগে চট্টগ্রাম হয়ে ঢাকা আসেন। বিমানের ফ্লাইটটি দুবাই থেকে চট্টগ্রাম হয়ে ঢাকায় আসার পথে ডোমেস্টিক যাত্রী হিসেবে প্লেনে ওঠেন। জিজ্ঞাসাবাদে তিনি জানান, টাকার বিনিময়ে চট্টগ্রাম থেকে ঢাকা আসার পথে আকাশে এই স্বর্ণ রেক্টামে প্রবেশ করান।  

এই স্বর্ণ তিনি প্লেনে আরোহণের পরে ১১বি সিট থেকে সংগ্রহ করেন। দুবাই থেকে আগত কোনো যাত্রী এই স্বর্ণ উক্ত সিটে রেখে গেছেন বলে তিনি জানান। পাশের সিটে বসে হস্তান্তর হয়।

রাসেল খানের সিট নম্বর ১১বি। পূর্বপরিকল্পনা অনুযায়ী রাসেল খান প্লেনে ওঠেন এবং স্বর্ণ নিজ শরীরে প্রবেশ করান। এটি তার প্রথম স্বর্ণবহন বলে জানান।
 
গোয়েন্দা তথ্য অনুযায়ী তাকে শনাক্ত করে বিমানবন্দর কাস্টমস হলে আনা হয়। প্রথমে স্বীকার না করার একপর্যায়ে তলপেট কেটে স্বর্ণ বের করে আনার কথা বললে তিনি স্বর্ণের কথা স্বীকার করেন। যাত্রীকে আর্চওয়ে দিয়ে হাঁটিয়ে নিশ্চিত হয় শুল্ক গোয়েন্দার দল। মেটাল ডিটেক্টরেও পেটে স্বর্ণ থাকার সিগনাল পাওয়া যায়।
 
পরে তাকে লুঙ্গি ও ঝুড়ি দেওয়া হয়। তিনি টয়লেটে গিয়ে ১২টি স্বর্ণের বার বের করেন। এই স্বর্ণ দুটো করে ছয়টা পোটলায় রেক্টামে লুকানো ছিল।


মন্তব্য