kalerkantho


রাষ্ট্রপতির সঙ্গে নতুন ইসির সাক্ষাৎ বিকালে

কালের কণ্ঠ অনলাইন   

২০ ফেব্রুয়ারি, ২০১৭ ১০:১৩



রাষ্ট্রপতির সঙ্গে নতুন ইসির সাক্ষাৎ বিকালে

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার নেতৃত্বে নতুন নির্বাচন কমিশনের (ইসি) সদস্যরা। আজ সোমবার বিকাল সাড়ে ৩টায় বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে তারা সাক্ষাৎ করবেন।

আর ২৩ ফেব্রুয়ারি পাঁচ সদস্যের কমিশন টুঙ্গিপাড়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাজারে শ্রদ্ধা নিবেদন করতে যাবেন।

এদিকে, রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের আগে নতুন ইসি আজ সোমবার সদ্য প্রয়াত সুরঞ্জিত সেনগুপ্তের সুনামগঞ্জ ২ শূন্য আসনের উপ-নির্বাচনের তফসিলের বিষয়ে সিদ্ধান্ত নেবেন। একই দিনে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন নিয়েও সিদ্ধান্তে পৌঁছবে কমিশন। ইসি সচিব মোহাম্মদ আবদুল্লাহ সাংবাদিকদের এসব তথ্য জানান।

তিনি বলেন, সোমবার বেলা ১১টায় আনুষ্ঠানিকভাবে প্রথম বৈঠকে বসবে নির্বাচন কমিশন। এটিই হবে তাদের প্রথম কমিশন বৈঠক। এতে ওই দুই নির্বাচন ছাড়াও বেশকিছু ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন ও উপনির্বাচন নিয়েও আলোচনা হবে। সামনে এইচএসসি পরীক্ষা ও রমজান রয়েছে। বিষয়গুলো বিবেচনায় নিয়ে একটি সিদ্ধান্তে পৌঁছতে পারেন কমিশন।

এ ক্ষেত্রে অবশ্যই পরীক্ষার ভেতরই নির্বাচনের জন্য কোনো ফাঁক খুঁজে বের করা হবে।

ইসি সচিব বলেন, হয়তো চলতি মাসের শেষে ও অথবা আগামী মাসের শুরুতে কুমিল্লা সিটি নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে। তবে সেটা একান্তই কমিশনের সিদ্ধান্তের ওপর নির্ভর করবে। তবে সোমবার সুনামগঞ্জ ২ আসনের উপনির্বাচনের তফসিল হতে পারে।

গত ৫ ফেব্রুয়ারি সংসদ সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত মারা যাওয়ায় সুনামগঞ্জ ২ আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। আর কুমিল্লা সিটি করপোরেশনের মেয়াদ শেষ হয়েছে গত ৮ ফেব্রুয়ারি। তবে আইনি জটিলতা থাকায় সে নির্বাচন করতে পারেনি রকিব কমিশন। বর্তমান কমিশন দায়িত্ব নেওয়ার পর এখন নির্বাচনটি সম্পন্ন করার কথা ভাবছে। তবে ইসি কর্মকর্তারা জানিয়েছেন, ওই সিটিতে সরকার সম্প্রতি প্রশাসক নিয়োগ করেছে।

 


মন্তব্য