kalerkantho


'ভারতীয় চ্যানেলের কারণে তালাক বাড়ছে কি না গবেষণা করা হবে'

কালের কণ্ঠ অনলাইন   

১৯ ফেব্রুয়ারি, ২০১৭ ১৯:২৯



'ভারতীয় চ্যানেলের কারণে তালাক বাড়ছে কি না গবেষণা করা হবে'

ভারতীয় টেলিভিশন চ্যানেল বাংলাদেশে পরিবারে কলহ কিংবা সংসার ভাঙায় প্রভাব ফেলছে না বলে মনে করছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। আজ রবিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) ‘মিট দ্য রিপোর্টার্সে’ এক সাংবাদিকের প্রশ্নে তিনি বলেন, বিষয়টি খতিয়ে দেখতে গবেষণা করা হবে।

এ সময় ওই সাংবাদিক একটি গবেষণায় তথ্য তুলে ধরে মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন, যাতে ওই সাংবাদিক ভারতীয় চ্যানেল দেখে পরিবারে কলহ ও তালাক বেড়ে যাওয়ার কথা বলা হয়।  

জবাবে তথ্যমন্ত্রী বলেন, “ভারতীয় চ্যানেলসহ অন্য দেশীয় চ্যানেল এখানে দেখা হচ্ছে, এ নিয়ে গবেষণা হচ্ছে। ভারতীয় চ্যানেল দেখার পরে পরিবারে বিশৃঙ্খলা বেড়েছে, তালাক বেড়েছে- এ রকম কোনো নির্ভরযোগ্য তথ্য এখন পর্যন্ত আমাদের কাছে নাই। ”

উল্লেখ্য, ভারতীয় চ‌্যানেলগুলোর বিভিন্ন সিরিয়ালের নেতিবাচক প্রভাব বাংলাদেশের সমাজ জীবনে পড়ছে দাবি করে হাইকোর্টে আবেদন করা হয়েছিল।  তবে তাতে আদালতের সাড়া মেলেনি।

ভারতীয় চ্যানেল দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে সম্প্রচারিত হওয়ার কথা জানিয়ে ইনু বলেন, “১০০ কোটির বেশি লোক দেখে। ভারতে খোঁজ করব এসব চ্যানেল দেখার পরে সেখানে তাদের পারবারিক কলহ দেখা দিচ্ছে কি না?

অনুমোদন নিয়ে বাংলাদেশে সম্প্রচারিত হওয়া ভারতীয় টেলিভিশন চ্যানেলের কারণে পরিবারে কলহ ও তালাক বাড়ছে কি না- সে বিষয়েও গবেষণা করা হবে বলে জানান তথ্যমন্ত্রী।

ডিআরইউ সভাপতি সাখাওয়াত হোসেন বাদশার সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক মোরসালিন নোমানী।


মন্তব্য