kalerkantho


হজযাত্রীদের প্রাক-নিবন্ধন শুরু

কালের কণ্ঠ অনলাইন   

১৯ ফেব্রুয়ারি, ২০১৭ ১২:৫৭



হজযাত্রীদের প্রাক-নিবন্ধন শুরু

বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের প্রাক-নিবন্ধন আজ রবিবার থেকে শুরু হচ্ছে। লাইসেন্সপ্রাপ্ত মোট ৯৬৪টি হজ এজেন্সির মাধ্যমে চলতি বছরের প্রাক-নিবন্ধন কার্যক্রম পরিচালিত হবে।

হজ এজেন্সি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) সূত্র জানায়, আগামী ৩০ মার্চ পর্যন্ত এই নিবন্ধন কার্যক্রম চলবে। চলতি বছর মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ পালন করবেন। যার মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১৭ হাজার ১৯৮ জন হজ পালন করবেন।

এদিকে শনিবার ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব (হজ-২) বেগম হাসিনা শিরীন স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয়, চুক্তিবদ্ধ হজ এজেন্সিগুলো আগামী তিন দিনের মধ্যে আগের প্রাক-নিবন্ধনসহ ১৫০ জনের প্রাক-নিবন্ধন করতে পারবেন। তাদের ডেটা এন্ট্রির পর ভাউচারের মাধ্যমে একত্রে ১৫০ জনের টাকা জমা দিয়ে প্রাক-নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করা যাবে।

এ বছর প্যাকেজ মূল্য সর্বনিম্ন নির্ধারণ করা হয়েছে (কোরবানি ব্যতীত) ৩ লাখ ১৯ হাজার ৩৫৫ টাকা বলে জানা গেছে। প্যাকেজের মূল্য প্রতি মার্কিন ডলার ৮০ টাকা ৫০ পয়সা এবং সৌদি রিয়াল ২১ টাকা ৫০ পয়সা হারে ধরা হয়েছে। কোরবানির জন্যে যাত্রীকে সঙ্গে আরো ১০ হাজার ৭৫০ টাকা নিতে হবে। এই প্যাকেজে মক্কায় বাড়ির দূরত্ব হবে ২ কিলোমিটারের মধ্যে এবং মদিনার বাড়ির দূরত্ব হবে ১ হাজার মিটার।

সৌদি সরকারের নিয়মানুযায়ী হারাম শরিফ থেকে ২ কিলোমিটারের বেশি দূরত্বে বাড়ি হলে অবশ্যই গাড়ির ব্যবস্থা রাখতে হবে।


মন্তব্য