kalerkantho


ওয়ার্ল্ড লিডারশিপ পদকে ভূষিত হলেন হুইপ ইকবালুর রহিম

কালের কণ্ঠ অনলাইন   

১৯ ফেব্রুয়ারি, ২০১৭ ০২:২২



ওয়ার্ল্ড লিডারশিপ পদকে ভূষিত হলেন হুইপ ইকবালুর রহিম

হুইপ ইকবালুর রহিম হিজড়া সম্প্রদায়ের সদস্যদের জন্য আবাসনের ব্যবস্থা, বৃদ্ধাশ্রম নির্মাণ ও সামাজিক কর্মকাণ্ডে গুরুত্বপূর্ণ অবদান রাখায় জাতীয় সংসদের হুইপ ও দিনাজপুর-৩ আসনের সংসদ সদস্য ইকবালুর রহিম ওয়ার্ল্ড লিডারশিপ পদক পাচ্ছেন। আগামী ২৩ ফেব্রুয়ারি দুবাইতে ওয়ার্ল্ড লিডারশিপ ফেডারেশনের আয়োজনে এক অনুষ্ঠানে তাকে এই সম্মানসূচক পদক প্রদান করা হবে। জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিমের দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য এই খবর জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ওয়ার্ল্ড লিডারশিপ ফেডারেশন অর্থনীতি, শিক্ষা এবং সামাজিক বিভিন্ন ক্যাটাগরিতে সংস্কার ও সৃজনশীলতার জন্য ব্যক্তি, গোষ্ঠী ও প্রতিষ্ঠানকে পদক প্রদান করে থাকে। পদক প্রদানের মাধ্যমে ব্যক্তি ও প্রতিষ্ঠানের সংস্কার ও সৃজনশীল কার্যক্রমের তথ্য আদান-প্রদান, অভিজ্ঞতা বিনিময় এবং পারস্পরিক সম্পর্ক উন্নয়ন করাই এই প্রতিষ্ঠানের মূল লক্ষ্য। জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি তার নির্বাচনী এলাকায় হিজড়া সম্প্রদায়ের জন্য আবাসনের ব্যবস্থা গড়ে তোলা, বৃদ্ধাশ্রম নির্মাণ ও সামাজিক কর্মকাণ্ডে গুরুত্বপূর্ণ অবদান রাখায় ২০১৭ সালের জন্য সোস্যাল ইনোভেটর ক্যাটাগরিতে এই অ্যাওর্য়াড পাচ্ছেন।

২০১২ সালে হুইপ ইকবালুর রহিমের প্রচেষ্টায় প্রধানমন্ত্রীর আশ্রায়ন প্রকল্পের অর্থ থেকে দিনাজপুরের সদর উপজেলার বাঙ্গীবেচা ঘাট নামক এলাকায় তৃতীয় লিঙ্গের হিজরা সম্প্রদায়ের সদস্যদের বসবাসের জন্য একটি আবাসন নির্মাণ করা হয়। এই আবাসনের নাম দেয়া হয় মানবপল্লী। এখানে বর্তমানে প্রায় আড়াইশ হিজড়া বসবাস করেন।

হুইপ ইকবালুর রহিম জানান, হিজড়ারা আমাদের সমাজেরই মানুষ, কিন্তু নিজ পরিবারে তারা অবহেলিত। তাদের জীবিকা নির্বাহের পথটিও সহজ নয়।

এই চিন্তা থেকেই তাদের জন্য একটি আশ্রায়ন প্রকল্প বাস্তবায়ন করা হয়। ইতোমধ্যেই হিজড়াদের সেখানে পুনর্বাসন করে জমির দলিল হস্তান্তর করা হয়েছে। শুধু তাই নয়, তাদের জীবিকা নির্বাহের পথটি যাতে করে সহজ হয়, সেজন্য তাদেরকে বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে বলে জানান তিনি।


মন্তব্য