kalerkantho


এসডিজি অর্জনে সংসদ সদস্যদের ভূমিকা রাখতে হবে: স্পিকার

নিজস্ব প্রতিবেদক   

১৮ ফেব্রুয়ারি, ২০১৭ ২১:০৪



এসডিজি অর্জনে সংসদ সদস্যদের ভূমিকা রাখতে হবে: স্পিকার

জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে সংসদ সদস্যদের বড় ধরণের ভূমিকা রাখার আহবান জানিয়েছেন কমনওয়েলথ পার্লামেন্টারী এসোসিয়েশন (সিপিএ) নির্বাহী কমিটির চেয়ারপার্সন, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। আজ শনিবার ভারতের ইন্দোরে ইন্টার পার্লামেন্টারী ইউনিয়ন (আইপিইউ) ও ভারতের লোকসভার যৌথ উদ্যোগে আয়োজিত দক্ষিণ এশিয়া স্পিকার সম্মেলনে বক্তৃতাকালে তিনি একথা বলেন।

তিনি বলেছেন, বাল্য বিবাহরোধ, মাতৃস্বাস্থ্য উন্নয়ন, শিশু মৃত্যুহার রোধ, জেন্ডার সমতা, শিক্ষা বিস্তার ইত্যাদি সামাজিক নির্দেশক সমূহের অগ্রগতিতে বিশ্বের সকল দেশের সংসদ সদস্যদের কার্যকর অবদান রাখার সুয়োগ রয়েছে।

স্পিকার বলেন, এসডিজি একটি বৈশ্বিক বিষয়। এর যথাযথ বাস্তবায়নের জন্য বিশ্ব তহবিল ও প্রত্যেকটি দেশের নিজস্ব তহবিল প্রয়োজন। ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে এই দু'ধরণের তহবিলের যথাযথ প্রাপ্তি ও ব্যবহার নিশ্চিত করতে হবে।

তিনি আরো বলেন, পৃথিবীর  প্রায় সব দেশেরই সম্পদের সীমাবদ্ধতা রয়েছে। তবে তৃতীয় বিশ্বের দেশসমূহের এ সীমাবদ্ধতা অনেক প্রকট। উন্নত দেশসমূহের অর্থনৈতিক ও কারিগরী  পারষ্পারিক সহযোগিতার  মাধ্যমে এ সীমাবদ্ধতা কাটিয়ে ওঠা সম্ভব এবং সীমিত সম্পদের সঠিক ও সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার মাধ্যমে বিশ্বের সকল দেশ এসডিজি অর্জনে সক্ষম হতে পারে। বাংলাদেশ এ লক্ষ্যমাত্রার অনেকগুলোই ইতোমধ্যে অর্জন করেছে বলে তিনি উল্লেখ করেন।

সম্মেলনে আইপিইউ প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী ও ভারতের লোকসভার স্পিকার সুমিত্রা মহাজনসহ  মালদ্বীপ, ভুটান, শ্রীলংকা এবং আফগানস্থানের স্পিকার ও বিভিন্ন দেশের সংসদ সদস্যরা অংশগ্রহণ করেছেন।

 


মন্তব্য