kalerkantho


বাংলাদেশের অগ্রগতি আজ আন্তর্জাতিকভাবে স্বীকৃত : বাণিজ্যমন্ত্রী

কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি    

১৭ ফেব্রুয়ারি, ২০১৭ ২০:২৪



বাংলাদেশের অগ্রগতি আজ আন্তর্জাতিকভাবে স্বীকৃত : বাণিজ্যমন্ত্রী

"ভারত বাংলাদেশের বন্ধুরাষ্ট্র। ভারতের সঙ্গে প্রথম নৌ, স্থল ও আকাশপথে চুক্তি করেছিলেন বঙ্গবন্ধু। পরবর্তীতে সেটা বাস্তবায়নে উদ্যোগ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ছাড়া ভারতের সঙ্গে শুধু নৌ চুক্তি নয়, বর্ডার গার্ড সীমানা চুক্তিও ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। শুধু তাই নয়, বাংলাদেশের অগ্রগতি আজ আন্তর্জাতিকভাবে সর্বজন স্বীকৃত। "

আজ শুক্রবার দুপুরে দক্ষিণ কেরানীগঞ্জের কুণ্ডা ইউনিয়নের পানগাঁও এলাকায় অবস্থিত পানগাঁও নদীবন্দরে আন্তর্জাতিকভাবে পোস্টাল শিপিং সোনার তরী সার্ভিসের  উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

মন্ত্রী বলেন, "পানগাঁও পোর্টে কন্টেইনার সার্ভিস চালু হওয়ার মাধ্যমে ভারতের সঙ্গে নৌপথে ব্যবসা বাণিজ্যের সু-সম্পর্ক আরও দীর্ঘ হলো। " অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, "বাংলাদেশের সহযোগী রাষ্ট্র হিসেবে ভারত সবসময় তার পাশে ছিল। স্বাধীনতাযুদ্ধ থেকে শুরু করে এ পর্যন্ত বাংলাদেশের যে কোনো সহযোগিতায় ভারত সবসময় পাশে ছিল এবং ভবিষ্যতেও থাকবে। " তিনি  বলেন, "আমরা চাই ভারতের সঙ্গে বাংলাদেশের নৌপথে বাণিজ্য আরও বাড়বে। আজ শুক্রবার তারই একটি নব সূচনা হলো।

আশা রাখি ভারত থেকে ভবিষ্যতে বাংলাদেশে আরও কন্টেইনার সার্ভিস বাড়াবে। "

অনুষ্ঠানে নৌমন্ত্রী শাজাহান খান বলেন, "ভারতের কলকাতা বন্দর থেকে এই প্রথম পানগাঁও বন্দরে কন্টেইনার সার্ভিস চালু হলো। ২০১৩ সালের ৭ নভেম্বর পানগাঁও পোর্টটি উদ্বোধন করা হয়। ২০১৫ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফরের মধ্য দিয়ে বাংলাদেশের সঙ্গে নৌপথে কন্টেইনার পরিবহন চুক্তি হয় এবং জাহাজ চলাচল শুরু হয়। এ ছাড়া নৌ মন্ত্রণালয় নতুন করে আরও ৩৬টি জাহাজ সংগ্রহ করার উদ্যোগ নিয়েছে। ইতিমধ্যে যার কাজ প্রায় শেষের দিকে। "

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমাদ, এমপি সেলিম ওসমান, প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান, নৌ মন্ত্রণালয়ের সচিব অশোক মাধব রায়, বিআইডাব্লিউটিএ চেয়ারম্যান কমডোর এম মোজাম্মেল হক, বাংলাদেশ টেক্সটাইলের সভাপতি তপন চৌধুরী, সংসদ সদস্য লিটন চৌধুরী, ভারতের রিভার লাইন কম্পানির ডিরেক্টর অম্লান বসু, কেরানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান শাহীন আহমেদ প্রমুখ।

 


মন্তব্য