kalerkantho


নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে মিউনিখে প্রধানমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

১৭ ফেব্রুয়ারি, ২০১৭ ১৩:১২



নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে মিউনিখে প্রধানমন্ত্রী

মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে যোগ দিতে জার্মানিতে পৌঁছেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্থানীয় সময় শুক্রবার সকাল ৬টায় প্রধানমন্ত্রী মিউনিখ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে জার্মানিতে বাংলাদেশের রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ তাকে ফুল দিয়ে স্বাগত জানান।

বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রী মিউনিখ ম্যারিয়ট হোটেলে যান, এই সফরে তিনি সেখানেই অবস্থান করবেন। জার্মানিতে দুই দিনের এই সফরে সিকিউরিটি কনফারেন্সে যোগ দেওয়ার পাশাপাশি জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মেরকেলের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শুক্রবারই মিউনিখের বাইরিশার হফ কনফারেন্স হলে সিকিউরিটি কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী। এ সম্মেলনে যোগ দেওয়া রাষ্ট্র ও সরকার প্রধানদের সম্মানে রাতে মিউনিখের মেয়রের দেওয়া নৈশভোজেও তিনি অংশ নেবেন।

১৯৬৩ সালে মিউনিখ সিকিউরিটি কনফারেন্সের যাত্রা শরু হয়। স্নায়ুযুদ্ধের পটভূমিতে তৈরি হলেও পাঁচ দশকের বেশি সময় ধরে এই সম্মেলন বিশ্ব নিরাপত্তা ও বিভিন্ন পরিবর্তনের প্রেক্ষিত নিয়ে আলোচনা করে থাকে। সময়ের সঙ্গে সঙ্গে এ সম্মেলন বর্তমান বিশ্বে নিরাপত্তা আলোচনার সেরা থিঙ্ক ট্যাঙ্ক কনফারেন্স হিসেবে বিবেচিত হচ্ছে। এবারই প্রথম বাংলাদেশের কোনো রাষ্ট্র বা সরকার প্রধান এই সম্মেলনে যোগ দেওয়ার আমন্ত্রণ পেলেন। সফরের দ্বিতীয় দিন শনিবার আঙ্গেলা মেরকেলের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন শেখ হাসিনা।

এরপর জার্মানির প্রতিরক্ষামন্ত্রীর দেওয়া মধ্যাহ্ন ভোজে যোগ দেবেন। পরে একটি প্যানেল আলোচনাতেরও তার অংশ নেওয়ার কথা রয়েছে।

ইতিহাদ এয়ারওয়েজের একটি ফ্লাইটে বৃহস্পতিবার রাত ১০টা ৫ মিনিটে ঢাকা থেকে রওনা হওয়ার পর আবুধাবিতে যাত্রাবিরতি করেন প্রধানমন্ত্রী। স্থানীয় সময় রাত সোয়া ১টায় আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দরে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মাদ ইমরান প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। এক ঘণ্টার যাত্রাবিরতি শেষে স্থানীয় সময় রাত সোয়া ২টায় মিউনিখের উদ্দেশ্যে রওনা হন শেখ হাসিনা। মিউনিখ থেকে শনিবার রাতে দেশের উদ্দেশ্যে রওনা হবেন প্রধানমন্ত্রী। পরদিন রাতে তার ঢাকা ফেরার কথা।

 


মন্তব্য