kalerkantho


কুমিল্লা নাকি ময়নামতি?

কালের কণ্ঠ অনলাইন   

১৫ ফেব্রুয়ারি, ২০১৭ ২১:১৯



কুমিল্লা নাকি ময়নামতি?

প্রস্তাবিত কুমিল্লা বিভাগের নাম ময়নামতি বিভাগ হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল।   মঙ্গলবার পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলনকক্ষে অনুষ্ঠিত একনেক সভা শেষে প্রধানমন্ত্রীকে উদ্ধৃতি করে পরিকল্পনামন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান।

এরপর থেকেই সোশ্যাল মিডিয়ায় ময়নামতি'র পক্ষে বিপক্ষে নানা কথা উঠে আসছে।

সাংবাদিক প্রভাষ আমিন সোশ্যাল মিডিয়া ফেসবুকে লিখেছেন, 'কুমিল্লা বিভাগের ঘোষণা দিচ্ছেন কুমিল্লারই একজন মন্ত্রী, এটা উদযাপনের একটা উপলক্ষ্য হতে পারতো। কিন্তু নাম জালিয়াতির কারণে হলো উল্টো। কুমিল্লা বিভাগের নাম কেন ময়নামতি হতে হবে, মাথায় ঢুকছে না। অযথা বিভ্রান্তি সৃষ্টি না করে, কুমিল্লার নাম কুমিল্লাই থাক। '

তবে সাংবাদিক রাজীব নূর এই নামের পক্ষে লিখেছেন, 'আমি ঠিক বুঝতে পারছি না নতুন বিভাগ ময়নামতির সঙ্গে কি কুমিল্লা জেলাটির নামও বদলে যাচ্ছে? নাকি ময়নামতি নামের বিভাগে যে জেলাগুলো যুক্ত হচ্ছে সেগুলোরও নাম কুমিল্লা? আমার ময়নামতি নামটা অনেক পছন্দ হয়েছে। বিভাগটার নাম 'সমতট'ও হতে পারত। ‘কমলাঙ্ক' হলে খটমটো লাগত। ‘কমলাঙ্ক' কুমিল্লার আদি নাম।

ময়নামতি নামের সঙ্গে ইতিহাস-ঐতিহ্য আসে এবং এ নামে চালু হওয়া নতুন বিভাগটিতে অন্তর্ভুক্ত সবার একাত্ম হতে সমস্যা হবে না। '

কুমিল্লার মেয়ে ফ্রাজানা রোমানিয়া যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া থেকে লিখেছেন,  দুইদিন ধরে শুনছি "কুমিল্লা বিভাগ হলে নাকি নাম হবে"ময়নামতি" কেন? কেন ? কোন যুক্তিতে ময়নামতি নাম হবে বুঝতে পারছি না।

কবির চৌধুরী নামের একজন ফেসবুক ব্যবহারকারী লিখেছেন,  যেখানে ঢাকার নামে ঢাকা বিভাগ, চট্টগ্রামের নামে চট্টগ্রাম বিভাগ, ময়নসিংহের নামে ময়মনসিংহ বিভাগ, রংপুরের নামে রংপুর বিভাগ, রাজশাহীর নামে রাজশাহী বিভাগ, সিলেটের নামে সিলেট বিভাগ, বরিশালের নামে বরিশাল বিভাগ, খুলনার নামে খুলনা বিভাগের নাম করণ করা হয়েছে; সেখানে এতদিন পরে হঠাৎ কুমিল্লার নাম পরিবর্তন করে ময়নামতি কেন?

তবে এখানেই শেষ না, ময়নামতি এবং কুমিল্লার মধ্যে চলমান বিতর্কের ফাঁকে একপক্ষ নোয়াখালীকে বিভাগ করার দাবি জানাচ্ছেন।   গতকাল ও আজ সোশ্যাল মিডিয়ার আলোচিত ইস্যুই হচ্ছে ময়নামতি বিভাগ।   আরেকপক্ষ সোশ্যাল মিডিয়ায় নিজেদের মতো করে ভোটিং শুরু করে দিয়েছেন।

২০১৫ সালের ১২ জানুয়ারি মন্ত্রিসভার বৈঠকে ময়মনসিংহকে অষ্টম প্রশাসনিক বিভাগ ঘোষণার সিদ্ধান্ত হয়। এরপরই উঠে আসে কুমিল্লাকে বিভাগ করার বিষয়টি। ওই বছরের ২৬ জানুয়ারি চট্টগ্রাম বিভাগকে ভেঙে কুমিল্লা ও নোয়াখালী অঞ্চল নিয়ে পৃথক বিভাগ করা যায় কি না, এ নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরীক্ষা-নিরীক্ষা করতে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে নির্দেশনা দেন।   এরই ধারাবাহিকতায় গতকাল  পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল নতুন বিভাগের নাম ঘোষণা দেন।


মন্তব্য