kalerkantho


'নেপাল ছাড়া সার্কভুক্ত ৫টি দেশের সাথে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি রয়েছে'

কালের কণ্ঠ অনলাইন   

১৫ ফেব্রুয়ারি, ২০১৭ ১৯:৩২



'নেপাল ছাড়া সার্কভুক্ত ৫টি দেশের সাথে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি রয়েছে'

সার্কভুক্ত ৬টি দেশের মধ্যে নেপাল ছাড়া বাকি ৫টি দেশের সাথে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি রয়েছে। আজ বুধবার সংসদে সরকারি দলের এ কে এম শাহজাহান কামালের এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এ তথ্য জানান।

তিনি বলেন, ভারতের সাথে বাংলাদেশের বাণিজ্য ঘাটতির পরিমাণ সর্বোচ্চ ৪ হাজার ৭৬৩ দশমিক ২৮ মিলিয়ন ইউএস ডলার। এরপরই পাকিস্তানের সাথে ৪৬০ দশমিক ৪৩ মিলিয়ন, ভুটানের সাথে ১৬ দশমিক ৮৬ মিলিয়ন, শ্রীলংকার সাথে ১৪ দশমিক ৫৫ মিলিয়ন, আফগানিস্তানের সাথে ১ দশমিক ৩২ মিলিয়ন ডলার বাণিজ্য ঘাটতি রয়েছে। তবে একমাত্র নেপালের সাথে ৮ দশমিক ৪৮ মিলিয়ন ইউএস ডলার বাণিজ্য উদ্বৃত্ত রয়েছে।

তোফায়েল আহমেদ বলেন, ভারত থেকে মুলধনী যন্ত্রপাতি, যন্ত্রাংশ, শিল্পের কাঁচামাল, নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের আমদানির অপরিহার্যতার কারণে বাণিজ্য ঘাটতির পরিমাণ বেশি। তবে এ বাণিজ্য ঘাটতি পূরণে সরকার বিভিন্ন কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে।

তিনি বলেন, পদক্ষেপগুলোর মধ্যে রয়েছে যুগোপযোগী রপ্তানি নীতি ২০১৫-১৮ প্রণয়ন, সার্কভুক্ত দেশসমূহের সাথে দ্বিপাক্ষিক বাণিজ্যে ট্যারিফ ও নন-ট্যারিফ বাধা দূর করা, শুল্কমুক্ত সুবিধা প্রচলন, রপ্তানির ক্ষেত্রে নগদ সহায়তা, বাংলাদেশ-ভারত-ভুটান-নেপালের মধ্যে বিদ্যুৎ, পানি সম্পদ, ট্রানজিট ও কানেকটিভিটি বিষয়ে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন।

বাণিজ্যমন্ত্রী বলেন, এছাড়া দেশে শ্রমঘন শিল্প স্থাপন ও রপ্তানি পণ্যের মান নিয়ন্ত্রণের জন্য অত্যাধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন পরীক্ষাগার স্থাপন, বিদ্যুৎ খাত ও দেশের অবকাঠামোর উন্নয়নের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

মন্ত্রী বলেন, সার্কভুক্ত দেশের সাথে বাণিজ্য ঘাটতি কমিয়ে আনতে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) সম্পাদন, বিভিন্ন দেশে একক বাণিজ্য মেলার আয়োজন করা হচ্ছে।


মন্তব্য