kalerkantho


'জঙ্গিবাদ কর্মকাণ্ড মোকাবেলায় কুইক রেসপন্স টিম গঠন করা হয়েছে'

কালের কণ্ঠ অনলাইন   

১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ১৯:৫৭



'জঙ্গিবাদ কর্মকাণ্ড মোকাবেলায় কুইক রেসপন্স টিম গঠন করা হয়েছে'

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন বলেছেন, জঙ্গিবাদ ও সন্ত্রাসী কর্মকাণ্ড তাৎক্ষণিকভাবে মোকাবেলার জন্য জেলার সকল ইউনিটে প্রয়োজনীয় সংখ্যক অফিসার ও ফোর্সের সমন্বয়ে কুইক রেসপন্স টিম গঠন করা হয়েছে। আজ মঙ্গলবার সংসদে সরকারি দলের সদস্য ইফতিকার উদ্দিন তালুকদার পিন্টুর প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, জেলায় স্পেশাল টাস্ক গ্রুপ (এসটিজি) গঠন করে জঙ্গিসহ চাঞ্চল্যকর মামলার আসামিদের গ্রেপ্তারের লক্ষ্যে অভিযান পরিচালনা করা হচ্ছে। তিনি আরো বলেন, জঙ্গি দমন ও চাঞ্চল্যকর মামলা দ্রুত বিচার আদালতের মাধ্যমে দ্রুত নিষ্পত্তির মাধ্যমে অপরাধীদের শাস্তির ব্যবস্থা করা হচ্ছে।

সরকারি দলের সদস্য বেগম জেবুন্নেছা আফরোজের প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খাঁন বলেন, পুলিশ বাহিনীতে কর্মরত নারীর সংখ্যা ১১ হাজার ১০১ জন। তিনি আরো বলেন, এর মধ্যে প্রশিক্ষণরত ১ হাজার ২১৫ জন।

এ ছাড়াও সরকারি দলের সদস্য মনোয়ারা বেগমের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশ পুলিশের মঞ্জুরীকৃত পুলিশ পদের সংখ্যা ১ লাখ ৯৪ হাজার ৭১৩টি। দেশের জনসংখ্যার অনুপাতে পুলিশের জনবল যথেষ্ট নয়।

তিনি আরো বলেন, জনগণের নিরাপত্তা এবং দেশের আইনশৃঙ্খলা উন্নয়নের লক্ষ্যে বর্তমান সরকার ৫০ হাজারটি জনবল বৃদ্ধির নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করে। এরই অংশ হিসেবে ইতিমধ্যে বিভিন্ন পদবীর ৪১ হাজার ৩৩৬টি নতুন পদ সৃজন করা হয়েছে।

মন্ত্রী বলেন, অবশিষ্ট পদ সৃজনসহ বাংলাদেশ পুলিশের সাংগঠনিক কাঠামোতে বিশেষায়িত ইউনিট হিসেবে রংপুর মেট্রোপলিটন পুলিশ, গাজীপুর মেট্রোপলিটন পুলিশ, জঙ্গি দমনে পুলিশ এন্টি টেররিজম ইউনিট এবং গার্ড এন্ড প্রটেকশন পুলিশ ইউনিট গঠনের মাধ্যমে বাংলাদেশ পুলিশকে আরও শক্তিশালী ও দক্ষ বাহিনী হিসেবে গড়ে তোলা হবে।


মন্তব্য