kalerkantho


রোহিঙ্গাদের জন‌্য ত্রাণ নিয়ে এসেছে মালয়েশীয় জাহাজ

কালের কণ্ঠ অনলাইন   

১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



রোহিঙ্গাদের জন‌্য ত্রাণ নিয়ে এসেছে মালয়েশীয় জাহাজ

মিয়ানমারের গোলযোগপূর্ণ রাখাইন রাজ্য থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য পাঠানো ত্রাণসামগ্রীবাহী মালয়েশিয়ার জাহাজটি বাংলাদেশের জলসীমায় ঢুকেছে। 'নটিক্যাল আলিয়া' নামে জাহাজটি আজ মঙ্গলবার সকাল ১১টায় চট্টগ্রাম বন্দরের চট্টগ্রাম কনটেইনার টার্মিনালে (সিসিটি) ভিড়বে বলে বন্দর কর্মকর্তারা জানিয়েছেন।

মিয়ানমারে ত্রাণ পৌঁছে দিয়ে ইয়াঙ্গুন থেকে রওনা হওয়া জাহাজটি সোমবার বাংলাদেশের জলসীমায় ঢুকবে।

জাহাজটির চট্টগ্রাম বন্দরে আসা উপলক্ষে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ওই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (মেরিটাইম ইউনিট) রিয়ার এডমিরাল খুরশীদ আলম। চট্টগ্রাম বন্দরের সদস্য (প্রশাসন) জাফর আলম বলেন, সকাল ১১টায় সিসিটি টার্মিনালে জাহাজটি ভিড়বে। জাহাজে ১৬টিইইউস (প্রতিটি ২০ফুট দৈর্ঘ‌্যের কন্টেইনার ১ টিইইউস) কন্টেইনার এবং এক হাজার চারশ মেট্রিক টন কার্গো পণ্য আছে। অনুষ্ঠানে বাংলাদেশে মালয়েশিয়ার রাষ্ট্রদূতও উপস্থিত থাকার কথা রয়েছে বলে জানান জাফর আলম।

রোহিঙ্গাদের জন‌্য ত্রাণ নিয়ে আসা মালয়েশীয় জাহাজটি রোহিঙ্গাদের জন‌্য ত্রাণ নিয়ে আসা মালয়েশীয় জাহাজটি রোহিঙ্গা মুসলিমদের জন্য খাবার ও অন্যান্য ত্রাণ সামগ্রী নিয়ে জাহাজটি এ মাসের শুরুর দিকে মালয়েশিয়া থেকে রওনা হয়ে ৯ ফেব্রুয়ারি ইয়াঙ্গুনে পৌঁছালে সেখানে বিক্ষোভের মুখে পড়েছিল। তবে পরে জাহাজে থাকা ৫০০ টন খাবার ও ওষুধসহ বিভিন্ন প্রয়োজনীয় সামগ্রী ইয়াঙ্গুনে সরবরাহের পর সেটি বাকি পণ্য নিয়ে বাংলাদেশের উদ্দেশে রওনা হয়।

মালয়েশিয়ার মুসলিম সংগঠনগুলোর পাশাপাশি দেশীয় এবং বিদেশি সংগঠনগুলো রোহিঙ্গাদের জন্য ত্রাণবাহী এ জাহাজ পাঠিয়েছে।

এসব পণ্য বাংলাদেশের দক্ষিণ পূর্বাঞ্চলে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য পাঠানো হয়েছে। মিয়ানমার থেকে গত চার মসে প্রায় ৬৯ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে।  


মন্তব্য