kalerkantho


দেশপ্রেম ও সাহসিকতার সাথে কোস্টগার্ড সদস্যদের দায়িত্ব পালনের আহ্বান

কালের কণ্ঠ অনলাইন   

১৩ ফেব্রুয়ারি, ২০১৭ ২২:৩৪



দেশপ্রেম ও সাহসিকতার সাথে কোস্টগার্ড সদস্যদের দায়িত্ব পালনের আহ্বান

বাংলাদেশ কোস্টগার্ডের প্রতিটি সদস্যকে দেশপ্রেম, নিষ্ঠা, সাহসিকতা ও অবিচল আস্থার সাথে তাদের ওপর অর্পিত দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, তারা পেশাগত জ্ঞান ও অর্জিত অভিজ্ঞতার সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে দেশের সমুদ্র উপকূলীয় এলাকার নিরাপত্তা নিশ্চিত এবং মূল্যবান মৎস্য ও খনিজসম্পদ আহরণ নিরাপদ করবেন। একই সঙ্গে কোস্টগার্ড সদস্যদের সরকারের রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ বাস্তবায়নের অবদান রাখবেন বলে আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী। আগামীকাল বাংলাদেশ কোস্টগার্ড দিবস উপলক্ষে আজ সোমবার প্রদত্ত এক বাণীতে তিনি এ আহ্বান জানান।  

প্রধানমন্ত্রী বলেন, আমরা অর্জন করেছি সুবিশাল সমুদ্র এলাকা। এখানে রয়েছে বিপুল সামুদ্রিক সম্পদ। জাতীয় সমুদ্র সম্পদ সুরক্ষার জন্য প্রয়োজন একটি শক্তিশালী নিরাপত্তা বলয়। বাংলাদেশ কোস্টগার্ডের সদস্যরা এই নিরাপত্তা বলয় তৈরিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।  

'কোস্টগার্ডকে আধুনিকায়ন করে একটি সক্ষম বাহিনী হিসেবে গড়ে তুলতে ইতিমধ্যেই বর্তমান সরকার কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে' উল্লেখ করে শেখ হাসিনা বলেন, এ বাহিনীর জন্য আমরা আধুনিক প্রশিক্ষণ ঘাঁটি নির্মাণ করেছি। সংগ্রহ করা হয়েছে আধুনিক দ্রুতগতিসম্পন্ন জাহাজ ও বোট। কোস্টগার্ডের স্টেশন ও জনবল বৃদ্ধি করা হয়েছে।

এ বাহিনীতে সংযোজিত হয়েছে দুটি অপসোর পেট্রোল ভেসেল(ওপিভি) ।  

তিনি বলেন, কোস্টগার্ড বাহিনীর পেশাগত দক্ষতা বৃদ্ধি ও ভিত্তি সুদৃঢ়করণে নিজস্ব জনবল নিয়োগের উদ্যোগ নেওয়া হয়েছে।  

এ ছাড়াও প্রধানমন্ত্রী বাংলাদেশ কোস্টগার্ডের উত্তরোত্তর সমৃদ্ধি এবং ২২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।  


মন্তব্য