kalerkantho


গত ৩ বছরে ৪০,৬৪,৫৩৭টি মামলা নিষ্পত্তি হয়েছে : আনিসুল হক

কালের কণ্ঠ অনলাইন   

১২ ফেব্রুয়ারি, ২০১৭ ১৯:১৩



গত ৩ বছরে ৪০,৬৪,৫৩৭টি মামলা নিষ্পত্তি হয়েছে : আনিসুল হক

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, বর্তমান সরকার ২০১৪ সালে ক্ষমতা গ্রহণের পর গত ৩১ ডিসেম্বর পর্যন্ত ৩ বছরে ৪০ লাখ ৬৪ হাজার ৫৩৭টি মামলা নিষ্পত্তি করা হয়েছে।
তিনি আজ সংসদে ওয়ার্কার্স পার্টির সদস্য বেগম হাজেরা খাতুনের এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান।
মন্ত্রী বলেন, সরকার মামলার জট কমিয়ে বিচার কাজ তরান্বিত করতে কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে।
তিনি বলেন, ভোলা, চট্টগ্রাম, বরিশালসহ ৯টি জেলার উপজেলা পর্যায়ে মোট ১৫টি চৌকি আদালত স্থাপন করা হয়েছে। এ চৌকি আদালতগুলোতে বিচারক এবং সহায়ক কর্মচারী নিয়োগ দিয়ে বিচার কাজ পরিচালনা করা হচ্ছে।
আনিসুল হক বলেন, এছাড়া সারাদেশে ৪১টি নারী ও শিশু অপরাধ দমন ট্রাইব্যুনাল সৃষ্টি করে এ সংক্রান্ত মামলা দ্রুত নিষ্পত্তি করার পদক্ষেপ নেওয়া হচ্ছে।
আইনমন্ত্রী বলেন, দেশের ইতিহাসে সিলেটের চাঞ্চল্যকর শিশু রাজন হত্যা, খুলনার শিশু রাকিব হত্যা মামলার রায় সর্বোচ্চ দ্রুততম সময়ে ঘোষণা করা সম্ভব হয়েছে। পাশাপাশি ২১ আগস্ট গ্রেনেড হামলা ও হত্যা মামলার বিচার কার্যক্রমের সাক্ষ্য গ্রহণ শেষ পর্যায়ে রয়েছে। এছাড়া সম্প্রতি নারায়ণগঞ্জ জেলার বহুল আলোচিত চাঞ্চল্যকর ৭ খুনের মামলা মাত্র ৫৩ কার্যদিবসের মধ্যে সংশ্লিষ্ট আদালত বিচার কার্য সম্পন্ন করে রায় ঘোষণা করে।  
তিনি বলেন, মানবতা বিরোধী অপরাধের দায়ে দায়েরকৃত মামলাসমূহের মধ্যে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল থেকে দেয়া রায়সমূহের প্রেক্ষিতে দায়েরকৃত আপিল মামলাসমূহের মধ্যে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ গত অর্থবছরে ৩টি মামলা চূড়ান্তভাবে নিষ্পন্ন করেছে।  
আনিসুল হক বলেন, এছাড়া মামলা জট কমিয়ে আনার লক্ষ্যে সরকার বিদ্যমান বিভিন্ন আইনের সংশোধন, বিচারক নিয়োগ, নতুন আদালত স্থাপনসহ ইতোমধ্যে বিচার বিভাগে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করছে।


মন্তব্য