kalerkantho


ভারতীয় ‘অ্যাম্বাসেডর’ পানির দরে কিনে নিলো প্যুজো

কালের কণ্ঠ অনলাইন   

১২ ফেব্রুয়ারি, ২০১৭ ১৭:৩৭



ভারতীয় ‘অ্যাম্বাসেডর’ পানির দরে কিনে নিলো প্যুজো

ভারতের বিখ্যাত গাড়ির ব্র্যান্ড অ্যাম্বাসেডর। ৬০-এর দশক থেকেই ব্র্যান্ডটি ছিল আভিজাত্যের প্রতীক। এবার সেই ব্র্যান্ডটি হিন্দুস্থান মোটরস নামমাত্র ১ কোটি ২০ লাখ মার্কিন ডলার মূল্যে বিক্রি করে দিয়েছে ফরাসি গাড়ি নির্মাতা কোম্পানি ‘প্যুজো’র কাছে।
অ্যাম্বাসেডর গাড়ি ছিল ভারতের সবচেয়ে সম্মানিত গাড়ির ব্র্যান্ড। ১৯৬০ থেকে ১৯৮০ সালের মাঝামাঝি পর্যন্ত দেশের জনগণের জন্য এটি ছিল একটি স্ট্যাটাস সিম্বল। এটিই ছিল একমাত্র লাক্সারি কার যা বিপুল পরিমাণে তৈরি করা হতো। এতদিন পর্যন্তও ভারত সরকার এবং মন্ত্রীদের খুবই প্রিয় ছিল ব্র্যান্ডটি।
ব্রিটিশ মরিস অক্সফোর্ড ভিত্তিক ব্র্যান্ড অ্যাম্বাসেডর টানা তিন দশক ধরে ছিল ভারতের সবচেয়ে বেশি বিক্রিত গাড়ি।
দেখতে খুব একটা সুদর্শন না হলেও বাইরে ছোট কিন্তু ভেতরে যথেষ্ট জায়গা এবং সাউন্ড সাসপেনশনের সুযোগ থাকায় ভারতের কোলাহলপূর্ণ রাস্তার জন্য অ্যাম্বাসেডর ছিল উপযুক্ত। শুধু তাই নয়, এটি ছিল ভারতের প্রথম এয়ার কন্ডিশনযুক্ত এবং ডিজেল চালিত গাড়ির একটি।
কিন্তু জনপ্রিয়তার তুঙ্গে থাকা গাড়িটি হুট করেই ভূপাতিত হতে শুরু করে।

১৯৮০’র মাঝের দিকে যেখানে ২০ হাজার অ্যাম্বাসেডর গাড়ি বিক্রি হতো, সেখানে ২০১৩-১৪ অর্থবছরে তা নেমে দাঁড়ায় মাত্র ২ হাজার গাড়িতে। ফলে ২০১৪ সালে এই ব্র্যান্ডের গাড়ি তৈরি বন্ধ করে দেয়া হয়।
ফরাসি কোম্পানি প্যুজো ১৯৯০’র দশকের মাঝামাঝি সময়ে ভারতের অর্থনীতি উদারিকরণের পর ভারতে আসা প্রথম বিদেশি গাড়ি নির্মাতা কোম্পানিগুলোর একটি। বহুদিন ধরেই প্রতিষ্ঠানটি চেষ্টায় আছে ভারতে নিজেদের একটি শক্ত অবস্থান তৈরি করার।
তবে ডুবতে থাকা এক সময়ের জনপ্রিয় ব্র্যান্ডটিকে কিনে নিলেও প্যুজো একে আবার বাজারে আনবে কিনা সে সম্পর্কে এখনো জানা যায়নি।


মন্তব্য