kalerkantho


বিশ্বব্যাংকের বিরুদ্ধে মামলার পরামর্শ আইনমন্ত্রীর

কালের কণ্ঠ অনলাইন   

১২ ফেব্রুয়ারি, ২০১৭ ১৪:৪৫



বিশ্বব্যাংকের বিরুদ্ধে মামলার পরামর্শ আইনমন্ত্রীর

পদ্মা সেতু দুর্নীতি মামলা প্রসঙ্গে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, যারা আমাদের সম্মানহানি করেছে সেই বিশ্বব্যাংকের বিরুদ্ধে মামলা করতে বলব। কানাডা তখন আমাদের অসহযোগিতা করেছিল। আমি যখন নথিপত্র নিয়ে এসেছিলাম, তখনই বুঝেছিলাম এ মামলার ভিত্তি নেই।

আজ দুপুরে রাজধানীর মিরপুরে মার্কস মেডিক্যাল কলেজের নবীনবরণ অনুষ্ঠানে এসব কথা বলেন আইনমন্ত্রী।

মার্কস গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা তারিক মাসুদ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি ডা. ইকবাল আর্সানাল, মার্কস গ্রুপের চেয়ারম্যান বেগম ফরিদা মাসুদ খান, মার্কস মেডিক্যাল কলেজের অধ্যক্ষ মেজর জেনারেল (অব.) অধ্যাপক ডা. মো. নাসির উদ্দিন, মার্কস গ্রুপের উপব্যবস্থাপক ডা. ইকবাল মাসুদ খান প্রমুখ।

তিনি আরও বলেন, আমাদের ক্ষতি হয়েছে কিনা জানি না, আমাদের লাভই হয়েছে বলে আমি মনে করি। নিজস্ব অর্থায়নে এত বড় একটি প্রকল্প আমরা করতে পারি সেটার প্রমাণ হয়েছে, পদ্মা সেতু হচ্ছে। আর বিশ্বব্যাংক কাগজপত্রের ভিত্তিতে যে কিছু করে না তা প্রমাণিত হয়েছে। তারা কয়েকজন লোকের স্বার্থের জন্য এগুলো করেছে।

পদ্মা সেতু দুর্নীতি মামলার কোনো প্রমাণ না পাওয়ায় গত শুক্রবার (১০ ফেব্রুয়ারি) কানাডার আদালত মামলাটি খারিজ করে দিয়েছে। এ ছাড়া মামলাটি গুজবের ভিত্তিতে করা হয়েছিল বলেও জানিয়েছেন বিচারক।

২০১৩ সালের জানুয়ারিতে পদ্মা সেতুতে দুর্নীতির অভিযোগে বিশ্বব্যাংকের সঙ্গে ১২০ কোটি ডলারের ঋণচুক্তি বাতিল করে বাংলাদেশ। পরে নিজস্ব অর্থায়নে এ প্রকল্প বাস্তবায়নে হাত দেয় বাংলাদেশ সরকার।


মন্তব্য