kalerkantho


বসন্তের প্রথম দিনে তিন বিভাগে বৃষ্টি হতে পারে

কালের কণ্ঠ অনলাইন   

১২ ফেব্রুয়ারি, ২০১৭ ১৩:৫০



বসন্তের প্রথম দিনে তিন বিভাগে বৃষ্টি হতে পারে

কাগজে কলমে রবিবারই শীত ঋতুর শেষ দিন। সোমবার থেকে শুরু হচ্ছে ঋতুরাজ বসন্ত।

এ সময়ে রংপুর, রাজশাহী এবং খুলনা বিভাগের দু-এক জায়গায় হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, বৃষ্টির কারণে তাপমাত্রা কিছুটা কমে যেতে পারে, শেষবারের মতো জেঁকে বসতে পারে শীত।

রবিবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সেই সাথে রংপুর, রাজশাহী এবং খুলনা বিভাগের দু-এক জায়গায় হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে পূর্বাভাসে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী রবিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেতুলিয়ায় ৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এ সময়ে ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ১৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

এবার পুরো শীতেই তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি ছিল।

পৌষ ও মাঘ মাসে সেভাবে শীতের দেখা মেলেনি।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, গত জানুয়ারি মাসেও গড় সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে যথাক্রমে ১ দশমিক ২ ও শূন্য দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল।

দীর্ঘমেয়াদি পূর্বাভাস দিতে আবহাওয়া অধিদপ্তরের গঠিত বিশেষজ্ঞ কমিটি ফেব্রুয়ারি মাসের পূর্বাভাসে ইতিমধ্যে জানিয়েছে, এ মাসের প্রথমার্ধে দেশের উত্তর ও মধ্যাঞ্চলের উপর দিয়ে একটি মৃদু (৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। ফেব্রুয়ারি মাসে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।

এ মাসে দিন ও রাতের তাপমাত্রা ক্রমে বাড়বে জানিয়ে দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, ফেব্রুয়ারি মাসের দ্বিতীয়ার্ধে দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে ১ থেকে ২ দিন বজ্রঝড় হতে পারে।


মন্তব্য