kalerkantho


প্রকৃতিবান্ধব সভ্যতা ও জঙ্গিহীন দেশ গড়ার স্থপতি হোন : তথ্যমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

৯ ফেব্রুয়ারি, ২০১৭ ২১:৪৮



প্রকৃতিবান্ধব সভ্যতা ও জঙ্গিহীন দেশ গড়ার স্থপতি হোন : তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু স্থাপত্য শিক্ষার্থীদের প্রকৃতিবান্ধব সভ্যতা ও জঙ্গিহীন দেশ গড়ার স্থপতি হয়ে ওঠার আহ্বান জানিয়েছেন।  আজ বৃহস্পতিবার দুপুরে ঢাকার তেজগাঁওয়ে সাউথ ইস্ট বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের নবীনবরণ ও প্রকল্প প্রদর্শনীতে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।


তিনি বলেন, জলবায়ু পরিবর্তন, দ্রুত নগরায়ন, জ্বালানি ব্যবস্থাপনার মতো বিষয়গুলোকে বিবেচনায় এনে প্রকৃতির সঙ্গে সাযুজ্যপূর্ণ টেকসই সবুজ উন্নয়নমুখী সভ্যতা গড়তে হবে স্থপতিদের। একই সাথে তাদের হতে হবে জঙ্গিহীন শান্তির বাংলাদেশ গড়ার কারিগর।  
তথ্য মন্ত্রী বলেন, রাজনীতিতে যেমন সাম্প্রদায়িকতার সংগে আপোষ চলেনা, তেমনি স্থাপত্যেও প্রকৃতির সংগে বিরোধ চলেনা। তাই স্থপতিদের প্রকৃতি ও মানুষকে ভালোবাসতে হয়, মনের কারিগর হতে হয়।  
মহাবিশ্ব ও জীব সৃষ্টির সবচেয়ে বড় স্থাপত্য উল্লেখ করে মন্ত্রী বলেন, প্রকৃতির ভারসাম্য রক্ষা, খাপ খাওয়ানো এবং প্রকৃতির সাথে বন্ধুত্বপূর্ণ স্থাপত্যই সভ্যতাকে এগিয়ে নেয়। ফজলুর রহমান খান, মাযহারুল ইসলাম, কাজী খালিদ আশরাফ, কাশেফ মাহমুদ চৌধুরী প্রমূখ স্থাপত্যকলায় বাংলাদেশের নাম বিশ্বে ছড়িয়ে দিয়েছেন বলে মন্ত্রী উল্লেখ করেন।  
সাউথ ইস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ ন ম মেশকাত উদ্দিনের সভপতিত্বে ট্রাস্টি বোর্ড সদস্য এম কামাল উদ্দিন চৌধুরী, উপ-উপাচার্য অধ্যাপক ডঃ হুমায়ুন কবীর চৌধুরী, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক সৈয়দ ফখরুল হাসান ও স্থাপত্য বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মীর মোবাশ্বের আলী অনুষ্ঠানে বক্তব্য রাখেন।  


মন্তব্য