kalerkantho


নারায়ণগঞ্জে তৃতীয় শীতলক্ষ‌্যা সেতু নির্মাণে চুক্তি

কালের কণ্ঠ অনলাইন   

৮ ফেব্রুয়ারি, ২০১৭ ১৭:৫৭



নারায়ণগঞ্জে তৃতীয় শীতলক্ষ‌্যা সেতু নির্মাণে চুক্তি

নারায়ণগঞ্জ শহর ও বন্দর উপজেলার মধ্যে সরাসরি সড়ক যোগাযোগ স্থাপনে তৃতীয় শীতলক্ষ‌্যা সেতু নির্মাণে একটি চীনা নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে সরকার। ৪৪৮ কোটি ৮৩ লাখ ৯১ হাজার টাকায় ৪০০ মিটার দীর্ঘ এ সেতু নির্মাণ করবে চীনের সিনো-হাইড্রো করপোরেশন লিমিটেড।

উল্লেখ্য, এ সেতুর মূল স্প‌্যান হবে ৯০ মিটারের। সংযোগ সড়কের দৈর্ঘ‌্য হবে ২ দশমিক ১৩ কিলোমিটার। আর সেতু নির্মাণে ৫০০ মিটার নদী শাসন করতে হবে।

চুক্তিতে সই করেন সড়ক ও জনপথ বিভাগের পক্ষে প্রধান প্রকৌশলী ইবনে আলম হাসান এবং সিনো-হাইড্রো করপোরেশন লিমিটেডের ভাইস প্রেসিডেন্ট লিও লিওশান।

আজ বুধবার ঢাকার লো মেরিডিয়ান হোটেলে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সড়ক যোগাযোগ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং নারায়ণগঞ্জের সাংসদ শামীম ওসমান ও সেলিম ওসমান।

প্রকল্পের বাস্তবায়নকারী প্রতিষ্ঠান সড়ক ও জনপথ বিভাগ আশা করছে, সব ঠিক থাকলে তিন বছরের মধ্যে সেতুর নির্মাণ কাজ শেষ হবে।

অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশ সরকারের নিজস্ব তহবিল ও সৌদি ফান্ড ফর ডেভেলমেন্ট যৌথভাবে এ প্রকল্পের অর্থায়ন করবে।
অনুষ্ঠানের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, “এ প্রকল্পটি আসলে পলিটিক্যাল কমিটমেন্ট থেকে এসেছে। বন্দরের প্রয়াত সাংসদ নাসিম ওসমান এ প্রকল্পটির জন্য অনেক কষ্ট করেছেন।

তিনি আমার কাছে এ সেতুর জন্য অনেকবার এসেছিলেন। আজ আমি তাকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি। ”

সৌদি ফান্ড ফর ডেভেলপমেন্ট থেকে এ সেতুর জন‌্য ঋণ সহায়তা আনার ক্ষেত্রেও নাসিম ওসমানের ভূমিকা ছিল বলেও জানান মন্ত্রী।  

জানা গেছে, নতুন এ সেতু নির্মাণ হলে নারায়ণগঞ্জ শহর ও বন্দর উপজেলার মধ‌্যে সরাসরি সড়ক যোগাযোগ চালু হবে। এছাড়া ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-সিলেট ও ঢাকা-মাওয়া জাতীয় সড়কের সঙ্গেও বন্দরের সরাসরি যোগাযোগ স্থাপিত হবে।

 


মন্তব্য